সাগর পথে ‘পাচারকালে’ রোহিঙ্গাসহ ৫৮ উদ্ধার, গ্রেপ্তার চার

টেকনাফ থানা পুলিশ জানায়, অভিযান চালিয়ে ৫৭ রোহিঙ্গা ও একজন স্থানীয়কে উদ্ধার করা হয়।

টেকনাফ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2023, 08:58 AM
Updated : 25 Nov 2023, 08:58 AM

সাগর পথে মালয়েশিয়ায় ‘পাচারের চেষ্টাকালে’ কক্সবাজারের টেকনাফ উপজেলা থেকে ৫৮ জনকে উদ্ধার করা হয়েছে, যাদের মধ্যে ৫৭ জন রোহিঙ্গা। এ সময় ‘মানবপাচার চক্রের’ চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শুক্রবার সন্ধ্যায় উপজেলার সদর ইউনিয়নের হাতিয়ারঘোনা মেরিন ড্রাইভ সংলগ্ন সৈকত থেকে তাদের উদ্ধার করা হয় বলে টেকনাফ মডেল থানার ওসি মো. ওসমান গনি জানান।

উদ্ধার হওয়া রোহিঙ্গারা উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পের বাসিন্দা। এর মধ্যে পুরুষ নয়জন, নারী ১৬ ও শিশু ৩৩ জন। উদ্ধার হওয়া অপরজন স্থানীয় বাসিন্দা।

গ্রেপ্তাররা হলেন- ওই ইউনিয়নের মহেষখালী পাড়া এলাকার মো. ইয়াছিন (২৩), দরগারছড়া এলাকার মো. জুবায়ের (৩৫), উত্তর লম্বরী এলাকার নাজির হোছন (৬১) ও নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার দুর্গাপুর এলাকার রামিমুল ইসলাম রাদীদ (৩১)।

ওসি ওসমান বলেন, “বেশ কয়েকজন রোহিঙ্গা অবৈধভাবে সমুদ্র পথে মালয়েশিয়া যাচ্ছে- এমন খবর পেয়ে সন্ধ্যায় পুলিশের বিশেষ দল ওই এলাকায় অভিযান চালিয়ে ৫৭ রোহিঙ্গা ও একজন স্থানীয়কে উদ্ধার করে।

“এ সময় মানব পাচার চক্রের শীর্ষ দালাল ইয়াছিনসহ চারজনকে গ্রেপ্তার করা হয়।”

তিনি আরও বলেন, পাচারকারীরা বিভিন্ন সিন্ডিকেটের যোগসাজশে মিয়ানমার, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ায় মানবপাচার করে। এরই প্রস্তুতি হিসেবে নানা প্রলোভন দেখিয়ে তিন-চারদিন ধরে পাচারকারীরা উদ্ধার হওয়া ওই ৫৮ জনকে তাদের আস্তানায় নিয়ে আসে।

গ্রেপ্তারদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।