দুর্নীতির অভিযোগে বরিশাল সিটির ২ প্রকৌশলী চাকরিচ্যুত

চাকরিচ্যুতদের মধ্যে দুইজন চুক্তিভিত্তিক ও একজনের চাকরি অস্থায়ী ছিল।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 12:55 PM
Updated : 30 Jan 2023, 12:55 PM

দায়িত্বে অবহেলা ও দুর্নীতির অভিযোগে বরিশাল সিটি করপোরেশনের দুই প্রকৌশলীসহ ছয়জন চাকরিচ্যুত হয়েছেন।

সোমবার তাদের চূড়ান্তভাবে চাকরিচ্যুতির চিঠি দেওয়া হয় বলে বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহম্মদ জানা।

চাকরি হারিয়েছেন সিটি করপোরেশনের সহকারী প্রকৌশলী (চুক্তিভিত্তিক) বাকি উল্লাহ, উপ-সহকারী প্রকৌশলী আরিফুল ইসলাম, স্টিমেটর (চুক্তিভিত্তিক) শাওন আকন, কার্য সহকারী (অস্থায়ী) শাহ জালাল, কর আদায় সহকারী নূর হোসেন ও শাহিন হোসেন।

বরিশাল সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বরিশাল সিটি করপোরেশনের সকল সড়কের কাজ পাঁচ বছরের গ্যারান্টিতে করা হচ্ছে। সেই অনুযায়ী সড়ক নির্মাণকারী প্রতিষ্ঠান কাজ করে এবং সিটি করপোরেশনের সংশ্লিষ্ট শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা কাজও সেভাবে বুঝে নেন।

তিনি বলেন, বরিশাল নগরীর ধান গবেষণা ইন্সটিটিউট সংলগ্ন সড়কের (ধান গবেষণা রোড) নির্মাণ কাজ চলছে। সেখানে কাজের মান খারাপ হলেও তা সঠিকভাবে দেখভাল করেননি দায়িত্বরত কর্মকর্তারা এবং বিষয়টি কর্তৃপক্ষকেও জানাননি তারা।

“তাই দায়িত্বে অবহেলার কারণে সহকারী প্রকৌশলী (চুক্তিভিত্তিক) বাকি উল্লাহ, উপ-সহকারী প্রকৌশলী আরিফুল ইসলাম, স্টিমেটর (চুক্তিভিত্তিক) শাওন আকন, কার্য সহকারী (অস্থায়ী) শাহ জালালকে চাকরিচ্যুত করা হয়েছে।”

স্বপন কুমার জানান, ৫ নম্বর ওয়ার্ডের একটি হোল্ডিং নম্বরের অনুকূলে গ্রাহকের কাছ থেকে তিন অর্থবছরের টাকা নিয়ে সিটি করপোরেশনের কোষাগারে এক অর্থবছরের টাকা জমা দেন কর আদায় সহকারী নূর হোসেন। বাকি টাকা তিনি আত্মসাৎ করে বিষয়টি গোপন রাখার চেষ্টা করেন। তবে পরে বিষয়টি ধরা পড়ে। তাই তাকে চাকরিচ্যুত করা হয়।

“এছাড়া বরিশাল নগরীর ৬ নম্বর ওয়ার্ডের এক ব্যক্তির ১০টি হোল্ডিংয়ের ধার্য কর মেয়র কমিয়ে দিয়েছেন। তারপরও কর আদায় সহকারী শাহিন হোসেন ওই ব্যক্তির কাছ থেকে ১ লাখ ৪০ হাজার টাকা অবৈধভাবে আদায় করে আত্মসাৎ করেন। যে বিষয়টি প্রমাণিত হওয়ায় তাকে চাকরিচ্যুত করা হয়।”

বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহম্মদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দায়িত্বে অবহেলা ও অনৈতিক সুবিধা গ্রহণের দায়ে ছয় জনকে চাকরিচ্যুত করা হয়েছে। সোমবার তাদের চাকরিচ্যুতির চিঠি দেওয়া হয়।

চাকরিচ্যুত সহকারী প্রকৌশলী বাকি উল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সোমবার কাগজ পেয়েছি।”

অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “কী অভিযোগ এনেছে? বলার কিছু নেই।”