গাজীপুরে বেতন-বোনাসের দাবিতে মহাসড়ক অবরোধ

কারখানার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে শ্রমিকদের নিয়ে আলোচনা করে বেতন-বোনাসের বিষয়টি সমাধান করা হয়েছে বলে জানায় পুলিশ।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2023, 03:22 PM
Updated : 18 April 2023, 03:22 PM

গাজীপুরের শ্রীপুরে ঈদ বোনাস ও অর্ধেক মাসের বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে শ্রমিকরা, এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল কিছুক্ষণ বন্ধ থাকে।

খবর পেয়ে পুলিশ গিয়ে মালিক ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করে মহাসড়ক থেকে শ্রমিকদের সরিয়ে দেয়।

মঙ্গলবার দুপুর ২টায় উপজেলার নয়নপুর এলাকায় স্থানীয় হংকং সাংহাই মানজালা টেক্সটাইল মিলস্ কারখানার শ্রমিকরা এ বিক্ষোভ করেন বলে গাজীপুর শিল্প পুলিশের এসআই আতাউর রহমান জানান।

কারখানার শ্রমিকদের অভিযোগ, একাধিক তারিখ দিলেও ঈদ বোনাস দেওয়ার কোনো উদ্যোগ নিচ্ছিল না কারখানা কর্তৃপক্ষ। সেই সঙ্গে শ্রমিকরা চলতি মাসের অর্ধেক বেতনের দাবি করে আসছিল।

কারখানার রিং অপারেটর জাহানারা আকতার বলেন, “ঈদের মাত্র কয়েকদিন বাকি। এখনও বোনাস দেয়নি। বিষয়টি নিয়ে একাধিকবার বলার পরও তারা কোনো কর্ণপাত করছে না। তাই বাধ্য হয়ে মহাসড়ক অবরোধ করছি।”

অপর শ্রমিক রিং ড্রপার সজিব বলেন, “আমাদের কোনো কথাই তারা শুনছে না। বোনাসের সঙ্গে অর্ধেক মাসের বেতন চেয়েছি; কিন্তু কোনো কিছুই তারা দিচ্ছে না।

“আমাদের যা বেতন দিয়েছে তা দিয়ে ঘর ভাড়া ও দোকানের বাকি পরিশোধ করেছি। এখন একেবারেই হাত খালি। বোনাস আর অর্ধেক মাসের বেতন না দিলে ঈদটাই মাটি হয়ে যাবে।”

কারখানার মানবসম্পদ বিভাগের কর্মকর্তা উজ্জ্বল আহমেদ সাংবাদিকদের বলেন, “ছুটির আগেই বোনাস দেওয়া হবে। আর যদি অন্য কারখানায় অর্ধেক মাসের বেতন দেওয়া হয় তাহলে আমরাও দেব।

“বিষয়গুলো নিয়ে কারখানায় আলোচনা হচ্ছে। কিন্তু এর আগেই শ্রমিকরা মহাসড়কে চলে গিয়েছে।”

এসআই আতাউর রহমান জানান, খবর পেয়ে অল্প সময়ের মধ্যে ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

বেতন-বোনাস নিয়ে কারখানার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে শ্রমিকদের নিয়ে আলোচনা করে সমাধান করা হয়েছে বলে আতাউর রহমান জানান।