কক্সবাজারে বিজিবি-বিজিপির মধ্যে ২ দিনের সীমান্ত সম্মেলন সম্পন্ন

গত বছরের জুনে মিয়ানমারের মংডু টাউনশিপে রিজিয়ন পর্যায়ের বৈঠক হয়েছিল। এর ধারাবাহিকতায় এবারের বৈঠক টেকনাফে অনুষ্ঠিত হয়।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 09:34 AM
Updated : 25 May 2023, 09:34 AM

কক্সবাজারে টেকনাফে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) মধ্যে রিজিয়ন কমান্ডার পর্যায়ে দুই দিনের সীমান্ত সম্মেলন শেষ হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে মেরিনড্রাইভ সংলগ্ন সেন্ট্রাল রিসোর্টের সম্মেলন কক্ষে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর এই বৈঠকের আনুষ্ঠানিক সমাপ্তি হয় বলে জানিয়েছেন বিজিবি কক্সবাজার রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নাজম-উস-সাকিব।

সম্মেলনে মাদক পাচার, অবৈধ অনুপ্রবেশ, আন্তঃরাষ্ট্রীয় সন্ত্রাসবাদ, সীমান্ত নিরাপত্তা, তথ্য বিনিময়, সমন্বিত টহল, পারস্পরিক আস্থা বৃদ্ধি ইত্যাদি বিষয় নিয়ে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা হয়।

সম্মেলনে বিজিবির ১৫ সদস্যের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন ব্রিগেডিয়ার জেনারেল নাজম-উস-সাকিব। প্রতিনিধিদলে বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধিরা অন্তর্ভুক্ত ছিলেন। 

অন্যদিকে মিয়ানমারের পক্ষে বিজিপির বিগ্রেডিয়ার জেনারেল হেটেট লুইন-এর নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধি দল সম্মেলনে অংশগ্রহণ করেন।

সম্মেলন শেষে বৃহস্পতিবার বেলা দুইটার দিকে শাহপরীর দ্বীপ জেটিঘাট হয়ে নৌপথে মিয়ানমারে ফিরে যায় বিজিপির প্রতিনিধি দল।

বিজিবি সূত্র জানায়, দুই দেশের সীমান্ত পরিস্থিতি নিয়ে রুটিন বৈঠকের অংশ হিসেবে এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গত বছরের জুনে মিয়ানমারের মংডু টাউনশিপে রিজিয়ন পর্যায়ের বৈঠক হয়েছিল।

তার ধারাবাহিকতায় এবার বৈঠকে অংশ নিতে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর প্রতিনিধিদল বুধবার টেকনাফে আসেন। সকাল সাড়ে ৯টার দিকে তারা নৌপথে শাহপরীর দ্বীপ জেটিঘাট হয়ে বাংলাদেশে পৌঁছালে বিজিবির পক্ষ থেকে তাদেরকে ফুলেল শুভেচ্ছা ও অভ্যর্থনা জানানো হয়।