ফ্যাসিবাদী পরিস্থিতিতে মানুষের জীবন অতিষ্ঠ: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব বলেন, আজকে কোনো ব্যক্তি বা দল বড় কথা নয়। অধিকারকে প্রতিষ্ঠা করাই বড় বিষয়।

ঠাকুরগাঁও প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2024, 03:29 PM
Updated : 3 April 2024, 03:29 PM

চরম ফ্যাসিবাদী পরিস্থিতিতে বাংলাদেশের মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, “এই অবস্থা থেকে মুক্তি পেতে আজকে যেটা প্রয়োজন, তা হলো জাতীয় ঐক্য; সমস্ত জাতি আজকে ঐক্যবদ্ধ হয়ে এই ফ্যাসিবাদের বিরুদ্ধে তথা ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে সংগ্রাম করবে, এটাই আমাদের মুক্তির একমাত্র পথ।”

বুধবার বিকালে ঠাকুরগাঁও জেলা শহরের পৌর কমিউনিটি সেন্টারে আয়োজিত জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মতবিনিময় ও ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন।

ফোরামের আইনজীবীদের উদ্দেশে বিএনপির মহাসচিব বলেন, “আজকে কোনো ব্যক্তি বা দল বড় কথা নয়। আপনার অধিকারকে প্রতিষ্ঠা করাই হচ্ছে সবচেয়ে বড় বিষয়।

“সেক্ষেত্রে আপনারা আইনজীবীরা একটা বিশাল ভূমিকা পালন করেছেন এবং করছেন। এই সীমিত সাধ্যের মধ্যেও আপনারা আদালতগুলোতে আমাদের নেতাকর্মীদের মুক্ত করছেন এবং মামলাগুলো অনেক সময় খারিজ করিয়েছেন। এগুলো আপনাদের (আইনজীবী) চেষ্টাতেই সম্ভব হচ্ছে।”

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অসুস্থতার কথা তুলে ধরে মির্জা ফখরুল আরও বলেন, “আমাদের চেয়ারপারসন আজকে অত্যন্ত অসুস্থ; এ অবস্থায় তিনি বন্দি জীবনযাপন করছেন। আমাদের ৩০ হাজারের বেশি মানুষকে অর্থাৎ নেতাকর্মীকে বন্দি করা হয়েছে; বিভিন্ন মামলায় প্রায় দেড় হাজারের বেশি নেতাকর্মী সাজাপ্রাপ্ত হয়েছেন।”

তিনি বলেন, “আপনারা জানেন, প্রায় দুই যুগ ধরে আমাদের দেশে সংবিধানকে কাটছাট করে মানুষের ভোটের অধিকার, অন্ন-বস্ত্র-বেঁচে থাকার অধিকার এবং একটা মুক্ত পরিবেশের অধিকার কেড়ে নেওয়া হয়েছে।

“আমরা এই দেশে ১৯৭১ সালের যে স্বাধীনতার চেতনা গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা, গণতান্ত্রিক একটা সমাজব্যবস্থা, সেটা প্রতিষ্ঠার জন্য আমরা সংগ্রাম করছি-লড়াই করছি,” বলেন বিএনপির মহাসচিব।

এসময় ঠাকুরগাঁও জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল হালিম, সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমীন ও জেলা আইনজীবী ফোরামের নেতারা ছিলেন।