ন্যাশনাল সার্ভিসের চাকরি স্থায়ী করার দাবিতে কুড়িগ্রামে সড়ক অবরোধ

প্রকল্পটি শুরুর পর থেকেই স্থায়ীকরণের দাবি তোলেন কর্মীরা; কিন্তু একটি নির্দিষ্ট সময় পর এটি বন্ধ হয়ে যায়।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 05:17 PM
Updated : 12 March 2023, 05:17 PM

ন্যাশনাল সার্ভিস প্রকল্পের কর্মীদের চাকরিতে স্থায়ী নিয়োগ দেওয়ার দাবিতে কুড়িগ্রামে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছের এর সাবেক কর্মীরা।

রোববার সকালে ‘বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস পরিষদ’র ব্যানারে জেলার কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বিক্ষোভ সমাবেশ ও পরে সড়ক অবরোধ করেন তারা।

এ সময় কুড়িগ্রাম-রংপুর, কুড়িগ্রাম-চিলমারী ও কুড়িগ্রাম-ভূরুঙ্গামারী সড়কে  যান চলাচল বন্ধ হয়ে যায়। বিক্ষোভকারীরা প্রায় দুই ঘণ্টা অবস্থান চলাকালে দুর্ভোগে পড়েন শতশত মানুষ।

পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে যান কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রাসেদুল হাসান ও সদর থানার ওসি খান মো. শাহরিয়ার।

কয়েক দফা আলোচনার পর তাদের হস্তক্ষেপে সংগঠনটির নেতারা অবস্থান থেকে সরেন। পরে তারা জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফের কাছে দাবি সম্বলিত স্মারকলিপি দেন।

এর আগে ন্যাশনাল সার্ভিস পরিষদের কেন্দ্রীয় সভাপতি আতিক হাসান রাজা, কুড়িগ্রাম জেলা সভাপতি কে এম রমজান আলী, সাধারণ সম্পাদক মাইদুল ইসলাম বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন।

বক্তারা বলেন, ঘরে ঘরে শিক্ষিত বেকারের চাকরি নিশ্চিত করার লক্ষ্যে ২০০৯-১০ সালে দুই বছরের জন্য ন্যাশনাল সার্ভিস প্রকল্প চালু করে সরকার।

শুরু থেকেই চাকরি স্থায়ীকরণের দাবি তোলেন কর্মীরা। যদিও একটি নির্দিষ্ট সময় পর প্রকল্পটি বন্ধ হয়ে যায়।

ফলে কুড়িগ্রামে ৩৮ হাজার ৩২৫ জনসহ সারাদেশে দুই লক্ষাধিক যুবক-যুবতী বেকার হয়ে পড়ে।

এসব বেকারের জীবন-জীবিকার কথা চিন্তা করে সরকারের কাছে প্রকল্প পুনরায় চালুসহ স্থায়ীকরণের দাবি জানান বক্তারা।