মোংলায় এল মেট্রোরেলের ১৪৪ কোচ ও ইঞ্জিন

জাহাজ থেকে এসব পণ্য খালাসের সঙ্গে সঙ্গেই নদী পথে বার্জে (নৌযান) করে পাঠানো হবে ঢাকার উত্তরার দিয়াবাড়ীতে। 

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 06:40 PM
Updated : 12 March 2023, 06:40 PM

ঢাকা মেট্রোরেলের ষষ্ঠ লাইনের শেষ চালানের চার রেলওয়ে কোচ ও দুটি ইঞ্জিন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে বিদেশি জাহাজ এমভি ভেনাস ট্রাম্প। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন মোহাম্মদ শাহীন মজিদ জানান, মেট্রোরেলের মালামাল নিয়ে জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা এ জাহাজটি রোববার বিকাল ৪টায় ভিড়ে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে। 

শাহীন মজিদ বলেন, জাহাজটিতে কোচ ও ইঞ্জিনসহ ৭৮ প্যাকেজের ৩৫৬ দশমিক ৮৬১ মেট্টিক টন ওজনের মেশিনারি এবং ইলেকট্রিক্যাল সরঞ্জামাদিও আছে। জাহাজ থেকে এসব পণ্য খালাসের সঙ্গে সঙ্গেই নদী পথে বার্জে (নৌযান) করে পাঠানো হবে ঢাকার উত্তরার দিয়াবাড়ীতে মেট্রোরেলের ডিপোতে।  

বিদেশি জাহাজ এমভি ভেনাস ট্রাম্পর স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, মেট্রোরেলের চারটি রেলওয়ে কোচ ও দুটি ইঞ্জিন নিয়ে গত ১৮ ফেব্রুয়ারি জাপানের কোবে বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে পানামা পতাকাবাহী জাহাজ এমভি ভেনাস ট্রাম্প। 

এরপর রোববার বিকাল ৪টায় বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়ে এ জাহাজটি। জাহাজটিতে কোচ ও ইঞ্জিনসহ ৭৮ প্যাকেজের ৩৫৬ দশমিক ৮৬১ মেট্টিক টন ওজনের মেশিনারি এবং ইলেকট্রিক্যাল সরঞ্জামাদিও রয়েছে। 

তিনি আরও জানান, এ পর্যন্ত (১২ মার্চ) জাপান থেকে ১৫টি জাহাজে করে মেট্টোরেলের ২৪টি সেটে ১৪৪টি কোচ ও দুটি ইঞ্জিন এসেছে মোংলা বন্দরে। মোট ১৪৪টি কোচ-ইঞ্জিনের মধ্যে কোচ ৯৬টি আর ইঞ্জিন হলো ৪৮টি।  

ওয়াহিদুজ্জামান আরও বলেন, মেট্রোরেলের প্রথম চালান আসে গত বছরের ২৮ মার্চে। প্রথম চালানে এসেছিল ছয়টি রেলওয়ে কোচ। আর চলতি বছরের ১২ মার্চে চারটি রেলওয়ে কোচ ও দুটি ইঞ্জিন আসার মধ্য দিয়ে শেষ হলে মেট্রোরেলের ষষ্ঠ লাইনের শেষ চালানের পণ্যের আমদানি, খালাস ও পরিবহন। 

তিনি আরও বলেন, ঢাকায় মেট্রোরেলের লাইন হবে ছয়টি। ছয়টি লাইনের কোনটি উত্তরা, কোনটি মতিঝিল, কোনটি মিরপুর ও কোনটি বারিধারাসহ অন্যান্য জায়গা যাবে। এই ছয়টি লাইনের মধ্যে ষষ্ঠ লাইনের ১৪৪টি কোচ-ইঞ্জিনসহ প্রয়োজনীয় সরঞ্জামাদির শেষ চালান এসেছে রোববার।

রোববার চারটি রেলওয়ে কোচ, দুটি ইঞ্জিন ও ৭৮ প্যাকেজের মেশিনারি সরঞ্জামাদি আসার মধ্যদিয়ে ষষ্ঠ লাইনের সব পণ্য আমদানি সম্পন্ন হয়েছে। 

এরপরও বাকি থাকছে প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম লাইনের কোচ-ইঞ্জিনসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি আমদানির কাজ। তবে চলতি মাসেই প্রথম ও পঞ্চম লাইনের মালামাল আমদানির আর্ন্তজাতিক টেন্ডার হওয়ার কথা রয়েছে বলেও জানান তিনি। 

এ টেন্ডার কার্যক্রম সম্পন্ন হওয়ার পরই আবারও মোংলা বন্দর দিয়ে আসবে মেট্রোরেলের বাকি সব লাইনের মালামাল।

টেন্ডার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত বাকি লাইনের মালামাল নিয়ে কবে নাগাদ বিদেশি জাহাজ আসবে মোংলা বন্দরে তা তিনি নিশ্চিত জানাতে পারেননি তিনি। তবে মেট্রোরেলের সব মালামালই শুধু মোংলা বন্দর দিয়েই আমদানি খালাস ও পরিবহন হয়ে আসছে। বাকি মালামালও মোংলা বন্দরের মধ্য দিয়েই আসবে বলে জানান ওয়াহিদুজ্জামান।