কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতাদের ওপর হামলায় মামলা

পাঁচ আসামির তিনজন ছাত্রলীগের; বাকি দুজন ছাত্রদল ও যুবদলের।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2023, 04:02 PM
Updated : 10 March 2023, 04:02 PM

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্রলীগ নেতার ওপর হামলা ও মারধরের ঘটনায় মামলা হয়েছে।

বৃহস্পতিবার মধ্যরাতে আহত ছাত্রলীগ নেতা সাইদুল ইসলাম রোহান বাদী হয়ে মামলাটি করেন বলে কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার ওসি দেবাশীষ চৌধুরী জানান।

আসামিরা হলেন- কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংলগ্ন কুমিল্লা সিটি করপোরেশনের ২৪ নম্বর ওয়ার্ড ছাত্রদলের প্রচার সম্পাদক রনি মজুমদার, একই ওয়ার্ডের যুবদলের সদস্য ফয়সাল আহমেদ, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক নেতা বিপ্লব চন্দ্র দাস, ইকবাল খান, কাউছার আহমেদ।

শুক্রবার রাত পর্যন্ত মামলার আসামি কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। তবে বৃহস্পতিবার সন্ধ্যায় ছাত্রদল নেতা রনি মজুমদারের স্ত্রী সুমি আক্তারকে (২২) থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।

বুধবার দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন আল-আমিন স্টোরের সামনে তিন নেতাকে মারধরের ঘটনা ঘটে। মারধরে কুবির শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ এনায়েত উল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক সালমান চৌধুরী হৃদয় এবং বিজ্ঞান অনুষদ শাখা ছাত্রলীগের সহসভাপতি সাইদুল ইসলাম রোহান আহত হন বলে অভিযোগ করেন তারা।

এই তিনজনই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সদ্যবিলুপ্ত কমিটির সভাপতি মো. ইলিয়াস মিয়া ওরফে ইলিয়াস হোসেন সবুজের অনুসারী।

৫ মার্চ মেয়াদোত্তীর্ণ হওয়া কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করে কেন্দ্রীয় কমিটি। এ ঘটনার পরদিন এক সহকারী প্রক্টরের সঙ্গে অসদাচরণের অভিযোগ দুই ছাত্রলীগ নেতাকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়। এরা হলেন- বুধবারের ঘটনায় আহত ছাত্রলীগ নেতা মোহাম্মদ এনায়েত উল্লাহ ও সালমান চৌধুরী হৃদয়।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মী ও স্থানীয়রা জানায়, তিন নেতাকে মারধরের ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির নেতারা প্রথমে বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনের সড়ক অবরোধ করেন। পরে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বেলতলি এলাকায় গিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেন।

নতুন কমিটি গঠনের লক্ষ্যে পদপ্রত্যাশী নেতাকর্মীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত সংগ্রহ করা হচ্ছে। সদ্য বিলুপ্ত কমিটির এবং বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রেজা-ই এলাহীর সমর্থকদের মধ্যে দ্বন্দ্বের জেরে এ ঘটনা ঘটতে পারে।

হামলার শিকার ছাত্রলীগ নেতা সালমান চৌধুরী সাংবাদিকদের বলেন, রেজার অনুসারী দুই কর্মী তাকে প্রথমে ঘুষি মারে এবং পরে লাঠি নিয়ে মারধর করে। তাদের সঙ্গে ছাত্রদল, যুবদল নেতাসহ ১০ থেকে ১৫ জন অংশ নেয়।

অভিযোগ অস্বীকার করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রেজা-ই-এলাহী সাংবাদিকদের বলেন, ছাত্রদলের নেতা রনির সঙ্গে এনায়েতের আগের বিরোধ ছিল। বুধবার এটা নিয়ে ঝামেলা হয়। এর সঙ্গে ছাত্রলীগের বা আমাদের কোনো সম্পৃক্ততা নেই।