কুড়িগ্রামে রমজানে মাছ ৮০, গরুর মাংস ৬০০ টাকা

এই কার্যক্রম জেলার ৭২টি ইউনিয়ন ও তিনটি পৌরসভায় পর্যায়ক্রমে চালু করা হবে বলে জেলা প্রশাসন জানিয়েছে।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 06:44 PM
Updated : 30 March 2023, 06:44 PM

রমজানে মাসব্যাপী স্বল্পমূল্যে মাছ ও মাংস বিক্রির উদ্যোগে নিয়েছে কুড়িগ্রাম জেলা প্রশাসন। 

এতে প্রতিকেজি মাছ ৮০ টাকা ও গরুর মাংস ৬০০ টাকা করে বিক্রি হচ্ছে। 

উপজেলা প্রশাসনের সহায়তায় জেলার ৭২টি ইউনিয়ন ও তিনটি পৌরসভায় স্বল্প আয়ের মানুষরে জন্য পর্যায়ক্রমে এই বিক্রি কার্যক্রম অব্যাহত থাকবে বলে জেলা প্রশাসন জানিয়েছে। 

সদর উপজেলার চরযাত্রাপুর ইউনিয়নে বৃহস্পতিবার দুপুরে এই বিক্রি কার্যক্রম উদ্বোধন করা হয়। 

উদ্বোধন অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক মো. মিনহাজুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাসেদুল হাসান, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি রাজু মোস্তাফিজ, সাধারণ সম্পাদক আবদুল খালেক ফারুক, উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা ইসমত আরা, যাত্রাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুল গফুর ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।   

সত্তরোর্ধ্ব দিনমজুর দেলোয়ার হোসেন বলেন, রমজান মাসের এই এক সপ্তাহে মাত্র একদিন ১০০ টাকা দিয়ে ছোট্ট বৈরালী মাছ এক পোয়া (২৫০ গ্রাম) কিনে পরিবারের সাত সদস্য খেয়েছিলেন। মাত্র ৮০ টাকায় এক কেজি মাছ কিনে পরিবারের সবাইকে দিতে পারায় খুব খুশি তিনি। 

কুড়িগ্রাম সদর উপজেলার ব্রহ্মপুত্র ও দুধকুমার নদের পাড়ের যাত্রাপুর ইউনিয়ন। এই ইউনিয়নে ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমার ও গঙ্গাধর নদ-নদী প্রবাহিত। ১৪-১৫টি চর রয়েছে এখানে। 

স্থানীয়রা জানান, সাম্প্রতিক সময়ে ব্রয়লার মুরগি, মাছ, মাংসসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় চরাঞ্চলের নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত মানুষরা অসহায় হয়ে পড়েছে। মাছ ও মাংস কেনা অনেকের সাধ্যের বাইরে চলে গেছে। 

কুড়িগ্রাম জেলার স্বল্প আয়ের মানুষরা যাতে এই রমজান মাসে একটু মাছ ও মাংস খেতে পারেন এ উদ্যোগ নিয়েছেন জেলা প্রশাসক মোহম্মদ সাইদুল আরীফ। 

জেলার প্রতিটি উপজেলায় প্রত্যন্ত এলাকায় স্বল্প আয়ের কয়েকশ মানুষদের জন্য এই মাছ ও মাংসের বিক্রির ব্যবস্থা করেছেন পুরো রমজান মাস। 

গোয়ালপাড়া গ্রামের বাসিন্দা রাসেদুল হক জানান, জেলা প্রশাসনের কম দামে মাছ ও মাংস বিক্রির এই কার্যক্রম দারুন সাড়া পড়েছে তাদের পুরো ইউনিয়নে। 

চর যাত্রাপুর গ্রামের জাহেরা খাতুন বলেন, এক কেজি সিলভার কার্প কিনেছেন মাত্র ৮০ টাকায়। অথচ বাজারে এসব মাছের দাম প্রতি কেজি ১৭০ থেকে ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর গরুর মাংস কেজি প্রতি বিক্রি হয় ৭০০ টাকা থেকে ৭২০ টাকা দরে। 

যাত্রাপুর ইউনিয়নের চেয়ারম্যান আবদুল গফুর বলেন, রমজান মাস উপলক্ষ্যে জেলা প্রশাসনের মাধ্যমে গরিব ও অসহায় মানুষের মাঝে ৮০ টাকা কেজি দরে মাছ ও ৬০০ টাকা দরে গরুর মাংস বিক্রির উদ্যোগে তার এলাকার স্বল্প আয়ের মানুষরা দারুণ খুশি। 

আগামীতে ব্রয়লার মুরগির মাংস বিক্রির উদ্যোগ নিলে আরও ভালো হবে বলে তিনি মন্তব্য করেন। 

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন, কুড়িগ্রাম জেলার স্বল্প আয়ের মানুষরাও যেন রমজান মাসে একটু কম দামে মাছ মাংস খেতে পারে তার জন্য এ ব্যবস্থা। সব উপজেলায় পর্যায়ক্রমে স্বল্প দামে মাছ ও মাংসের বিক্রির ব্যবস্থা করা হবে।