আনন্দ নিয়ে শেখার ব্যবস্থা হচ্ছে: শিক্ষামন্ত্রী

আগামী ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী নতুন বছরের পাঠ্যবইয়ের উদ্বোধন করবেন

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2022, 09:50 AM
Updated : 23 Dec 2022, 09:50 AM

পরীক্ষার ভয়ভীতি কাটিয়ে শিক্ষার্থীরা যেন আনন্দ নিয়ে শিখতে পারে শিখন পদ্ধতিতে সেই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শুক্রবার দুপুরে চাঁদপুর সরকারি কলেজ মাঠে শহরের ঐতিহ্যবাহী মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী।

দীপু মনি বলেন, শিক্ষা ব্যবস্থায় দীর্ঘদিন ধরে পরিবর্তন নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে। শিক্ষার্থীরা যেন পরীক্ষার ভয়ভীতি নিয়ে নয় আনন্দ নিয়ে শিখতে পারে, শিখন পদ্ধতিতে সেই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এখন শিক্ষার্থীরা হাতে-কলমে শিখবে, অভিজ্ঞতা ভিত্তিক শিখন হবে। এ ছাড়া মূল্যায়ন পদ্ধতিতেও পরিবর্তন আনা হয়েছে।

আনন্দময় শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা বিজ্ঞানমনস্ক হবে, তারা শুধু প্রযুক্তিবান্ধব নয়, প্রযুক্তির ব্যবহার ও উদ্ভাবনে দক্ষ হবে এবং মানবিক সৃজনশীল মানুষ হবে।

আওয়ামী লীগের সম্মেলন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে দীপু মনি বলেন, নারী-পুরুষ নবীন-প্রবীণ সকলকে নিয়েই আওয়ামী লীগের নেতৃত্ব হবে। আওয়ামী লীগ যেভাবে এতদিন নেতৃত্ব দিয়ে গেছে। ঠিক একইভাবে আগামীতে নেতৃত্ব দিয়ে যাবে। একমাত্র বাংলাদেশ আওয়ামী লীগই নির্বাচনের আইনগুলো মেনে দল পরিচালনা করে।

আগামী ৩১ ডিসেম্বর নতুন বছরের পাঠ্যবইয়ের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এবং ১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বই পাবে বলে জানিয়েছেন মন্ত্রী।

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জেআর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল ও চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাশ এ সময় উপস্থিত ছিলেন।