‘বিজয় এক্সপ্রেস’ ময়মনসিংহ থেকে ছাড়ার দাবিতে রেলপথে শুয়ে অবরোধ

চট্টগ্রামগামী ট্রেনটির আগের স্টার্টিং পয়েন্ট পরিবর্তন করে জামালপুর স্টেশনে সরিয়ে নেওয়ার ঘোষণা দেয় রেলওয়ে বিভাগ।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2023, 03:43 PM
Updated : 1 Dec 2023, 03:43 PM

চট্টগ্রামগামী আন্তঃনগর ‘বিজয় এক্সপ্রেস’ ট্রেনটি ময়মনসিংহ থেকে ছাড়ার দাবিতে রেললাইনে শুয়ে পড়ে বিক্ষোভ দেখিয়েছে দুটি নাগরিক সংগঠন।

জেলা নাগরিক আন্দোলন এবং জনউদ্যোগ শুক্রবার বিকাল সাড়ে ৫টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের পুলিশ ফাঁড়ির সামনে প্ল্যাটফর্মের এক নম্বর লাইনে এ অবরোধ কর্মসূচি পালন করে।

এর আগে আন্দোলনকারীরা বিকাল ৩টা থেকে ময়মনসিংহ রেলওয়ে চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ দেখায়।

জনউদ্যোগের আহ্বায়ক নজরুল ইসলাম চুন্নু, নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক নুরুল আমিন কালাম, শিব্বির আহমেদ লিটন, সিপিবি নেতা এমদাদুল হক মিল্লাত ও আলী ইউসুফ এসব কর্মসূচিতে অংশ নেন।

নজরুল ইসলাম বলেন, “একটি অদৃশ্য শক্তি ময়মনসিংহ থেকে বিজয় এক্সপ্রেস ট্রেনের স্টার্টিং পয়েন্ট সরিয়ে জামালপুর নিয়েছে। এর প্রতিবাদে বেশ কয়েকদিন ধরে আমরা আন্দোলন করছি। ১ ডিসেম্বর থেকে ট্রেনটির স্টার্টিং পয়েন্ট জামালপুরে নেওয়ার ঘোষণা দিয়েছিল কর্তৃপক্ষ।

“এর প্রতিবাদে ট্রেন থামিয়ে রেললাইন অবরোধ করি। পরে প্রশাসনের আশ্বাসে আবার অবরোধ সরিয়ে নিই। চার দিনের মধ্যে বিষয়টি সুরাহা না হলে আবারও আন্দোলনে যাব আমরা।”

ময়মনসিংহ রেলওয়ে থানার ওসি জাহাঙ্গীর আলম বলেন, আন্দোলনের প্রভাব ট্রেন চলাচলে পড়েনি।

সব ট্রেন সময়মতো ছেড়ে গেছে বলে জানিয়েছেন ময়মনসিংহ রেলওয়ে স্টেশন মাস্টার নাজমুল হক খান।

এর আগে ১৫ নভেম্বর চট্টগ্রাম রেলওয়ে বিভাগের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পূর্ব) কামাল আক্তার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ ডিসেম্বর থেকে ময়মনসিংহের স্টার্টিং পয়েন্ট পরিবর্তন হয়ে বিজয় এক্সপ্রেস ট্রেনটি জামালপুর স্টেশন থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাবে।

এরপর থেকে প্রতিবাদ করে আসছে নাগরিক সংগঠন দুটি। ময়মনসিংহ থেকে বিজয় ট্রেনের স্টার্টিং স্টেশন পরিবর্তনের সিদ্ধান্ত বাতিল করা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে রেখেছে তারা।

দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ২০১৪ সালে বাণিজ্যিক নগরী চট্টগ্রামের সঙ্গে ময়মনসিংহ থেকে আন্তঃনগর বিজয় এক্সপ্রেস ট্রেন চালু হয়।