মুন্সীগঞ্জের ইছামতির তীরে কালীপূজায় পুণ্যার্থীর ঢল

পাঁচশ বছরের পুরনো এ মেলা ও কালীপূজা ঘিরে দেশ-বিদেশের লাখো মানুষ জড়ো হয়।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2023, 05:49 PM
Updated : 21 March 2023, 05:49 PM

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার শেখরনগরে ইছামতি নদীর তীরে সনাতন ধর্মালম্বীদের ঐতিহ্যবাহী কালীপূজা ও গ্রামীণ মেলায় লাখো মানুষের ঢল নেমেছে।

শেখরনগর ঋষি সমিতির উদ্যোগে শত শত বছরের পুরনো এই মেলা ও কালীপূজা ঘিরে ভারত, শ্রীলংকা ও নেপাল থেকে অসংখ্য মানুষ এবং সাধু-সন্যাসীরা জড়ো হন।

দেবীকে সন্তুষ্ট করতে পুণ্যার্থীরা পাঁঠা আর কবুতরসহ নানা কিছু নিয়ে আসেন এখানে। পুরো এলাকাজুড়ে বসেছে বিশাল গ্রামীণ মেলা। মেলার ৩ হাজার স্টলে ঘিরে চলছে বেচা-কেনার ধুম।

আয়োজকরা জানান, বাংলা ৯০১ সাল থেকে এখানে কালীপূজা হয়ে আসছে। মঙ্গলবার ভোর থেকেই দেশ-বিদেশের পুণ্যার্থীর পদচারণায় মুখরিত হয়ে ওঠে পুরো শেখরনগর এলাকা। প্রত্যন্ত অঞ্চলের জনপদটিতে শুরু হয় উৎসব আমেজ।

চৈত্রের ভোর থেকে পূজারীরা প্রার্থনায় বসেন; যা চলে রাত অবধি। পূজার প্রধান আকর্ষণ পাঁঠাবলি। আর এই বলি দেখতে সেখানে মিলন ঘটে সব ধর্মের মানুষের। বুধবার ভোর থেকে বলি শুরু হবে।

এবার ৪ হাজারের বেশি পাঁঠা বলি দেওয়া হবে বলে জানান আয়োজকরা।

মেলায় গৃহস্থালীর সামগ্রী ছাড়াও লোকজ নানা পণ্যসহ বেত-বাঁশ ও মৃৎশিল্পের নানা সামগ্রীর পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। শিশুদের জন্য নাগরদোলা, ‘হর্স রেস’ ও রেলওয়ে ভ্রমণের ব্যবস্থাও রয়েছে। এছাড়া মেলায় দা, কুড়াল, বঁটি, কাঁচি, হাঁসুয়া, কোদালসহ গৃহস্থালী কাজের রকমারি জিনিসপত্র পাওয়া যায়।

সহকারী পুলিশ সুপার (সিরাজদিখান সার্কেল) মোস্তাফিজুর রহমান রিফাত বলেন, পুণ্যার্থীদের নিরাপত্তায় পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় রয়েছে। চারিদিকে নিরাপত্তায় বলয় তৈরি করা হয়েছে। পুলিশসহ ৪০০ কর্মী নিরাপত্তার কাজে নিয়োজিত রয়েছে।

শেখরনগর কালী মন্দিরের পূজা উদযাপন কমিটির সভাপতি রতন চন্দ্র দাস বলেন, কালীপূজা ও মেলায় লাখো মানুষের সমাগম ঘটে থাকে। বুধবার ভোর ৫টা থেকে কালী মন্দিরে পাঁঠাবলি শুরু হবে। ৫০০ বছরের পুরনো এ মেলা এ অঞ্চলের ঐতিহ্য বহন করে আসছে।

স্থানীয় ঋষি সম্প্রদায় এই পূজা এবং মেলার প্রচলন শুরু করেন। ইছামতি নদী তীরের ৫২৯ বছরের প্রচীন এই মন্দির ঘিরে প্রতি বছর এ উৎসবের আয়োজন করা হয় বলে জানান রতন চন্দ্র দাস।