একসঙ্গে ২০ জোড়া তরুণ-তরুণীর যৌতুকবিহীন বিয়ে

দিনাজপুরে বিয়ে শেষে নব দম্পতিদের হাতে সেলাই মেশিন, ছাগল, লেপ-তোশকসহ প্রয়োজনীয় আসবাবপত্র তুলে দেওয়া হয়।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 04:03 PM
Updated : 22 Feb 2024, 04:03 PM

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় একসঙ্গে ২০ জোড়া তরুণ-তরুণীর যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন হয়েছে; যাদের অধিকাংশই দরিদ্র পরিবারের সন্তান।

বৃহস্পতিবার বিকালে বীরগঞ্জ সরকারি কলেজ মাঠে বিয়ের আনুষ্ঠানিকতা শেষে নব দম্পতিদের হাতে সেলাই মেশিন, ছাগল, লেপ-তোশকসহ প্রয়োজনীয় আসবাবপত্র তুলে দেওয়া হয়। 

‘বাংলাদেশ জমিয়তুল উলামা ও ইসলাহুল মুসলিমীন পরিষদ’ এর বীরগঞ্জ উপজেলা শাখার আয়োজনে এসব তরুণ-তরুণীর বিয়ে পড়ান মাওলানা আবেদ আলী।

সংগঠনটির বীরগঞ্জ শাখার প্রধান মাওলানা আইয়ুব আলী আনসারী জানান, সংগঠনের চেয়ারম্যান শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদের তত্ত্বাবধানে এই বিয়ের আয়োজন করা হয়েছে। তার পক্ষে সংগঠনের প্রতিনিধিরা এই দায়িত্ব পালন করছেন।

যৌতুকের কু-প্রভাব তুলে ধরা এবং যৌতুক দেওয়া কিংবা নেওয়া যে ধর্মীয়ভাবে নিষেধ সেটি জনগণের মাঝে ছড়িয়ে দেওয়ার উদ্দেশে এই ধরনের বিয়ের আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য জাকারিয়া জাকা উপস্থিত ছিলেন। তিনি ব্যক্তিগতভাবে ২০ দম্পতিকে উপহারসামগ্রী প্রদান করেন।

এতে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহসভাপতি আবু হুসাইন বিপু, মাওলানা নোমান সিদ্দিক, মাওলানা শাহজালাল নাঈম, মাওলানা সালমান ও মো. মাসুদ উপস্থিত ছিলেন।