গাজীপুরে প্রার্থীদের ফোন করছে প্রতারক চক্র, সতর্ক করলেন রিটার্নিং কর্মকর্তা

“কে বা কারা মোবাইলে ফোন করে রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারের নাম ভাঙিয়ে অনৈতিক সুযোগ-সুবিধা দেওয়ার কথা বলছেন। এই সুবিধার বিনিময়ে তারা মোবাইলে অর্থ চাইছেন।”

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2023, 10:05 AM
Updated : 7 May 2023, 10:05 AM

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ‘অনৈতিক সুবিধা’ দেওয়ার কথা বলে প্রার্থীদের কাছে টাকা চাইছে একটি চক্র, যাদের ব্যাপারে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম।

শনিবার রাতে এক বিজ্ঞপ্তিতে চক্রটির কার্যক্রমে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি।

প্রার্থীদের অভিযোগের কথা উল্লেখ করে তার সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, যে সকল প্রার্থী মনোনয়নপত্র দাখিল করে বৈধ প্রার্থী হয়েছেন, তাদের দুয়েকজন জানাচ্ছেন, কে বা কারা মোবাইলে ফোন করে রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারের নাম ভাঙিয়ে অনৈতিক সুযোগ-সুবিধা দেওয়ার কথা বলছেন। এই সুবিধার বিনিময়ে তারা মোবাইলে অর্থ চাইছেন।

“রিটার্নিং অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসারদের দপ্তর কোনোরকম অর্থ লেনদেন এর সঙ্গে সম্পৃক্ত নয়। এ রকম ফোন কলে বিভ্রান্ত না হয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হল। যে কোনো প্রকার অনৈতিক কার্যক্রমে অংশগ্রহণ বা আর্থিক লেনদেনের দায় সংশ্লিষ্ট ব্যক্তির।”

এ রকম ফোন পেলে সহকারী রিটার্নিং অফিসার বা রিটার্নিং অফিসারের কার্যালয়ে কর্মরত ফোকাল পয়েন্ট কর্মকর্তা মো. মঞ্জুর হোসেন খানকে তা জানাতে অনুরোধ জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

জাতীয় সংসদ নির্বাচনের এক বছরের কম সময় আগে গাজীপুর, খুলনা, বরিশাল, সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন হচ্ছে। সবার আগে ২৫ মে ভোট হতে যাচ্ছে গাজীপুর সিটি করপোরেশনে।

এই সিটিতে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে লড়ছেন প্রবীণ নেতা আজমত উল্লা খান। গতবারের বরখাস্ত মেয়র জাহাঙ্গীর এবারের নির্বাচনেও আওয়ামী লীগের কাছে নৌকা প্রতীক চেয়ে আবেদন করেছিলেন। কিন্তু দলের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনের ঘোষণা দিলেও ঋণ খেলাপির কারণে তার মনোনয়ন বাতিল হয়। তবে তার মা জায়েদা খাতুনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

অপরদিকে স্থানীয় সরকার নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচন করছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকারের ভাইপো ও সাবেক বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারের ছেলে সরকার শাহ নুর ইসলাম রনি।

নির্বাচনে মেয়র পদে ১২ জনের পাশাপাশি ৫৭টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর ও ১৯ সংরক্ষিত কাউন্সিলর পদে প্রার্থী হতে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৩০০ জন। যাচাই-বাছাই শেষে মেয়র পদে আছেন নয়জন আর কাউন্সিলর প্রার্থী হিসেবে টিকে আছেন ২৭৩ জন।

ইভিএম পদ্ধতিতে ভোট হতে যাওয়া এই নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার এখনও শুরু না হলেও থেমে নেই মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা।

নগরীর বিভিন্ন ওয়ার্ডের পাড়া-মহল্লায় বিএনপিপন্থি প্রার্থীরা পোস্টার, ফেস্টুন, ব্যানার ও বিলবোর্ড সাঁটিয়েছেন। সামাজিক অনুষ্ঠানে অংশ নিয়ে প্রার্থিতা ঘোষণা করে ভোটারদের কাছে দোয়া চাইছেন। অনেক প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকেরা সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকেও সরব প্রচার চালাচ্ছেন।