খুলনায় ‘দেড় লাখ’ শিশুর কণ্ঠে একযোগে ৭ মার্চের ভাষণ

মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে খুলনায় ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ১ লাখ ৫০ হাজার ১৫১ শিশুর কণ্ঠে একযোগে উপস্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2021, 05:44 PM
Updated : 6 March 2021, 05:46 PM

শনিবার বিকালে খুলনা জেলা প্রশাসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিছেন ডিসি মোহাম্মদ হেলাল হোসেন।

ডিসি জানান, নয়টি উপজেলাসহ খুলনা নগরীর ১ হাজার ৫০০টি প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসা শিক্ষার্থীরা এতে অংশ নেবে। প্রতিটি বিদ্যালয় থেকে অন্তত ১০০ জন শিশু যুক্ত থাকবে।

নগরীর বয়রার ‘খুলনা সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ’ মাঠে ‘শিশুবঙ্গবন্ধু সমাবেশ এবং ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপস্থাপনের মূল অনুষ্ঠান আয়োজন করা হয়েছে জানিয়ে ডিসি বলেন, “মূল অনুষ্ঠানস্থলে নগরীর শ্রেষ্ঠ ১০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে নির্বাচিত ১৫১ জন শিশুবঙ্গবন্ধুর কণ্ঠে এবং একইসঙ্গে সমগ্র জেলা থেকে জুম ওয়েবিনারে সংযুক্ত ১ লাখ ৫০ হাজার জন শিশুবঙ্গবন্ধুর কণ্ঠে একযোগে সমস্বরে ধ্বনিত হবে বঙ্গবন্ধুর সেই কালজয়ী ভাষণ।”

১৯৭১ সালে ৭ মার্চ যে সময়ে বঙ্গবন্ধু এ ভাষণ দিয়েছিলেন ঠিক একই সময়ে শিশুদের কর্মসূচি নেয়া গয়েছে বলেও জানান তিনি।

খুলনার জেলা প্রশাসন উদ্যোগে এবং ‘চাইল্ড ইন্টিগ্রিটি ও শিশু বঙ্গবন্ধু ফোরাম’ এর ব্যবস্থাপনায় এ ওয়েবিনারে সংযুক্ত হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেও জানানো হয়েছে।

২০১৯ সালের ৭ মার্চ সহস্রকণ্ঠে, ২০২০ সালের ১০ জানুয়ারি মুজিববর্ষের সূচনালগ্নে ‘কাউন্ট-ডাউনের প্রথম প্রহরে ১৯২০ জন শিশুবঙ্গবন্ধু এবং ১৯২০ জন আলেমের কণ্ঠে এবং ২০২০ সালের ৭ মার্চ ১৯ হাজার ২০০ জন শিশুবঙ্গবন্ধুর কণ্ঠে জেলা স্টেডিয়ামে ৭ মার্চের এ ভাষণের অনুকৃতি আয়োজন করা হয়েছিল বলেন তিনি।