বাঘা যতীনের ভাস্কর্য ভাংচুর: তিনজন গ্রেপ্তার

কুষ্টিয়ায় ব্রিটিশ বিরোধী নেতা বাঘা যতীনের আবক্ষ ভাস্কর্য ভাংচুরে জড়িত থাকার অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2020, 11:31 AM
Updated : 19 Dec 2020, 11:31 AM

শনিবার দুপুর ১২টায় পুলিশ লাইন্সের সভাকক্ষে কুষ্টিয়ার পুলিশ সুপার তানভির আরাফাত এক সংবাদ সম্মেলনে জানান, প্রাথমিকভাবে পুলিশ জানতে পেরেছে, এই গ্রেপ্তাররা তাদের রাজনৈতিক দলের কলেজ কমিটির সভাপতির সাথে কমিটি নিয়ে দ্বন্দ্বের কারণে এ ঘটনা ঘটিয়েছে।

গ্রেপ্তাররা হলেন, কয়া ইউনিয়ন যুবলীগ সভাপতি কয়া ফুলতলা গ্রামের মহিরুদ্দিন সেখের ছেলে আনিসুর রহমান আনিছ (৩৫), নাসির উদ্দিনের ছেলে সবুজ হোসেন (২০) এবং বুদ্দিন মণ্ডলের ছেলে হৃদয় হোসেন (২০)।

এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে কুমারখালী থানায় করা মামলায় এ তিনজনকে গ্রেপ্তার করার কথা জানিয়ে তিনি বলেন, গত শুক্রবার জিজ্ঞাসাবাদের জন্য আটককৃত যুবলীগ নেতা আনিসুর এবং নৈশ প্রহরী খলিলুর রহমানের দেওয়া তথ্যের ভিত্তিতে এদের গ্রেপ্তার দেখানো হয়েছে।

গত ১৭ ডিসেম্বর ভাস্কর্যটি ভাঙায় বাকি জড়িতদের খুব দ্রুতই গ্রেপ্তার করতে সক্ষম হবেন বলে জানান তিনি।

পুলিশ সুপার তানভির আরাফাত সংবাদ সম্মেলনে বলেন, ভাস্কর্য ভাংচুরের চাক্ষুস প্রমাণ পুলিশের হাতে রয়েছে জানিয়ে তিনি বলেন, সেদিন ঘটনার আগে সেখানে ভাঙচুরকারীরা আড্ডার ছলে বেশ কিছুক্ষণ অবস্থান করছিল কলেজের দারোয়ান দেখেছেন।  

“রাত ১১টা থেকে তারা সেখানে অবস্থান করছিল। রাত পৌনে একটার দিকে তারা হাতুড়ি দিয়ে তিনটি স্থানে আঘাত করে এ ভাংচুর করে।”

বাঘা যতীন নামে খ্যাত যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় এই কয়া গ্রামেই ১৮৭৯ সালের ৭ ডিসেম্বর তার নানির বাড়িতে জন্ম গ্রহণ করেন।

ভাঙচুর হওয়া ভাস্কর্যটি ২০১৬ সালের ৬ ডিসেম্বর কলেজ প্রাঙ্গণে নির্মাণ করা হয় বলে জানান ১৯৯২ সালে এ কলেজ প্রতিষ্ঠার সময়কার কমিটির আহ্বায়ক আব্দুর রাজ্জাক বাচ্চু।

ভাস্কর্য ভাংচুরের প্রতিবাদে বিক্ষোভ

বাঘা যতীনের ভাস্কর্য ভাংচুর ঘটনার প্রতিবাদে বিক্ষোভ ও মানব বন্ধন সমাবেশ হয়েছে।

শানিবার বেলা ১১টায় কুষ্টিয়া শহরের থানামাড়ের বক চত্বরে জাতীয় সমাজতান্ত্রিক দলের উদ্যোগের এ প্রতিবাদ মানববন্ধনে সভাপতিত্ব করেন জেলা জাসদের সভাপতি গোলাম মহনিন।

এ কর্মসূচিতে অন্যান্য রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দও সংহতি জানিয়ে বক্তব্য দেন।

বক্তারা বলেন, “ইতিহাস ঐতিহ্য রক্ষায় ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধসহ মৌলবাদী সাম্প্রদায়িক শক্তির আস্ফালন রুখে দাঁড়ানো এখন সময়ের দাবি।

কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুরের রেশ কাটতে না কাটতেই আবার বিপ্লবী নেতা বাঘা যতীনের আবক্ষ ভাস্কর্য ভাংচুরের ঘটনার মধ্যে দিয়ে রাষ্ট্র ক্ষমতার প্রভাব বলয়ে এবং প্রচ্ছন্ন ছত্রছায়ায় ঘাপটি মেরে থাকা মুক্তিযুদ্ধে পরাজিত অশুভ শক্তি আবারও প্রমাণ করল তাদের আস্ফালনের দৌরাত্ম্য।