সিরাজুম মুনিরাকে রোকেয়ার শিক্ষক সমাজ থেকে বহিষ্কার

সদ্য প্রয়াত মোহাম্মদ নাসিমকে নিয়ে ফেইসবুকে মন্তব্য করার অভিযোগে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সিরাজুম মুনিরাকে ‘প্রগতিশীল শিক্ষক সমাজ’ নামক সংগঠন থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2020, 03:36 PM
Updated : 15 June 2020, 04:23 PM

সোমবার সন্ধ্যায় শিক্ষকদের এ সংগঠনের আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি আবু কালাম মো. ফরিদ উল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, “বিভিন্ন মাধ্যমে আমরা জানতে পারি, সাবেক স্বাস্থ্য মন্ত্রী ও আওয়ামী লীগ নেতা নাসিমকে কটূক্তি করে ফেইসবুকে স্ট্যাটাস দেয় সিরাজুম মনিরা। যা একজন শিক্ষকের কাছ থেকে কোনোভাবে কাম্য নয়।”

‘প্রগতিশীল শিক্ষক সমাজ’ মুক্তিযুদ্ধের চেতনাধারী সংগঠন বলে ‘তাকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত’ নিয়েছেন তারা। পরবর্তীতে মিটিং করে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

সিরাজাম মুনিরা বিশ্ববিদ্যালয়টির বাংলা বিভাগের প্রভাষক। ছাত্রজীবনে তিনি এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি ছিলেন। রংপুর শহরের সরদারপাড়া এলাকায় ভাড়া বাসায় থাকেন তিনি। সেখান থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

এ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মুস্তফা কামালের ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় গত শনিবার রাত সাড়ে ১২টার দিকে শহরের সরদারপাড়ায় তার ভাড়া বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। রোববার দুপুরে তাকে আদালতে পাঠিয়ে পাঁচদিনের রিমান্ড আবেদন করে পুলিশ।

বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির ইনচার্জ মহিবুল ইসলাম জানান, রিমান্ড আবেদনের উপর শুনানি সোমবার হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে গেছে।

তবে আনুষ্ঠানিকভাবে কোনো কাগজ না পাওয়ায় শুনানির পরবর্তী তারিখ জানাতে পারেননি তিনি।