করোনাভাইরাস: মাস্কের দাম বেশি নেওয়ায় জরিমানা

বাংলাদেশে করোনাভাইরাসে তিনজনের সংক্রমণ নিশ্চিত হওয়ার পর মাস্কের ব্যাপক চাহিদার মধ্যে এটি বেশি দামে বিক্রির খবর পাওয়া গেছে।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2020, 05:33 PM
Updated : 9 March 2020, 05:33 PM

এই অভিযোগে সোমবার দেশের কয়েকটি স্থানে বিক্রেতাদের জরিমানা করা হয়েছে।

বগুড়া প্রতিনিধি জানান, দেশে তিনজনের করোনাভাইরাস সংক্রমণের খবর প্রকাশের পর রোববার রাত থেকেই মাস্কের দাম বেড়ে গেছে। আগে যেটা ১০ টাকায় বিক্রি হতো সেটা এখন ২০ টাকা থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

বগুড়ার কাহালু উপজেলা থেকে জেলা শহরে আসা তাছলিমা নাছরিন ও ধুনট উপজেলা থেকে আসা আব্দুস সালাম জানান, ১০ টাকার মাস্কের দাম নেওয়া হচ্ছে ৫০ টাকা।

দুপচাঁচিয়ার কোহিনুর বেগম বলেন, ভ্রাম্যমাণ অভিযান চালানোর পর শহরের সাতমাথায় গিয়ে মাস্কের কথা বললে দোকানিরা বলেন মাস্ক নেই।

বগুড়ায় জেলা প্রশাসনের উদ্যোগে সোমবার বিকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে।

এ সময় ভ্রাম্যমাণ মাস্ক বিক্রেতারা শহরের বিভিন্ন পয়েন্ট থেকে দ্রুত পালিয়ে যায়।

এছাড়া জীবানুরোধী সামগ্রী অধিক দামে বিক্রিতেও দোকানদাররা সজাগ হয়। দুই দোকানে জরিমানা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসরিন আকতার ও রোমানা রিয়াজ জানান, ভোক্তা অধিকার আইনে বিসমিল্লাহ টুপিঘর ও রিগ্যান গার্মেন্টসে অভিযান চালিয়ে মোট আট হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মাস্ক ও জীবানুরোধী অন্য সামগ্রী যেসব দোকানে বিক্রি হয় সেখানে তা অধিক মূল্যে বিক্রি হলে তার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে এই ম্যাজিস্ট্রেটরা জানিয়েছেন।

লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, মাস্কের অতিরিক্ত দাম নেওয়ায় জেলা সদরে দুইটি ফার্মেসিকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার সন্ধ্যায় শহরের হাসপাতাল রোডের সার্জিক্যাল ফার্মেসী ও বিসমিল্লাহ সার্জিক্যাল মার্ট থেকে ১৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আল আমিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ম্যাজিস্ট্রেট আল-আমিন বলেন, অতিরিক্ত দামে মাস্ক বিক্রি করায় সার্জিক্যাল ফার্মেসিকে ১০ হাজার ও বিসমিল্লাহ সার্জিক্যাল মার্টকে তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জেলার কোথাও অতিরিক্ত দামে মাস্ক বিক্রি করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। 

সাতক্ষীরা প্রতিনিধি জানান, অধিক দামে মাস্ক বিক্রির দায়ে ফাল্গুনী বস্ত্রালয় নামের একটি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার বিকালে জেলা কালেক্টরেটের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুবায়ের হোসেন ভ্রাম্যমাণ আদালতে এই জরিমানা করেন।

জুবায়ের হোসেন বলেন, ধার্যকৃত দামের চেয়ে অধিক দামে মাস্ক বিক্রয়ের গোপন সংবাদ পেয়ে ফাল্গুনী বস্ত্রালয়ে অভিযান চালানো হয়। এ সময় ঘটনার সত্যতা পেয়ে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও জানান, সাতক্ষীরা জেলা ম্যাজিস্ট্রেট এসএম মোস্তফা কামালের নির্দেশে মাস্ক, স্যানিটেশন কিট এবং অন্যান্য সংক্রামক রোগ-প্রতিরোধমূলক সামগ্রীর যেন কৃত্রিম সংকট সৃষ্টি না হয় এবং অধিক মূল্যে যেন বিক্রয় করা না হয় সেজন্য ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে।