সাড়া জাগিয়েছে গোপালগঞ্জের ‘বঙ্গবন্ধু কর্নার’

গোপালগঞ্জ শহরের সীতানাথ মথুরানাথ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’ শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু সম্পর্কে জানার আগ্রহ বাড়িয়েছে।

মনোজ সাহা গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2019, 06:32 AM
Updated : 17 Sept 2019, 06:32 AM

শিক্ষার্থীরা বলছে, এ কর্নারে রক্ষিত বঙ্গবন্ধু সম্পর্কিত বই পড়ে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, ত্যাগ, আদর্শ ও দর্শন সম্পর্কে যতই পড়ছে,ততই তাদের জানার আকাঙ্খা বেড়ে চলেছে। তারা বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে ধারণ করে বড় হতে চায়।

স্কুলের সহকারী শিক্ষক সেলিমা আক্তার বেলি জানান , জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মশত বার্ষিকীকে সামনে রেখে ২০১৮ সালে গোপালগঞ্জে শহরের ঐতিহ্যবাহী সীতানাথ মথুরানাথ (এসএম) মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়।

নতুন প্রজম্মের কাছে বঙ্গবন্ধুকে জানাতে এ কর্নারে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীসহ বঙ্গবন্ধুর ওপর রচিত শতাধিক বই রাখা হয়েছে। এছাড়া শিশুদের জন্য সংগ্রহ করা হয়েছে বঙ্গবন্ধুর আদেশ, নিষেধ ও উপদেশ মূলক শিশুতোষ গ্রন্থ রয়েছে।

তিনি বলেন, কোমলমতি শিক্ষার্থীরা এখান থেকে বঙ্গবন্ধুর ওপর রচিত বই পড়ে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারছে। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ওপর নির্মিত ডোকোমেন্টারি বঙ্গবন্ধু কর্নারের টিভি পর্দায় প্রতিদিন প্রদর্শণ করা হচ্ছে। এটি দেখেও শিশুরা বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হচ্ছে।

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী নিয়ে বঙ্গবন্ধু কর্নারে ১৬ সপ্তাহের পাঠচক্র শুরু হয়েছে। পাঠচক্র শেষে মূল্যায়ন পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় মেধা তালিকায় আবস্থানকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে। বঙ্গবন্ধুর জীবন, আদর্শ ও সংগ্রাম সম্পর্কে জানতে এ পাঠচক্র বিশেষ ভূমিকা রাখছে।

পরিস্কার পরিচ্ছন্ন, মনোরম পরিবেশে শিক্ষা বান্ধব এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা সৃজনশীল শিক্ষা গ্রহনের পাশাপাশি বঙ্গবন্ধু, বাংলাদেশ, দেয়াল পত্রিকা,বাঙ্গালী সংস্কৃতি ও খেলাধূলা চর্চার সুযোগ পাচ্ছে বলে জানান সেলিনা।

চতুর্থ শ্রেণির শিক্ষার্থী আরাফাত আদার বলেন, “আমাদের বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধুর ওপর রচিত বিভিন্ন বই রয়েছে। এ বই থেকে আমরা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারছি। আমরা তার আদর্শকে বুকে ধারণ করে বড় হতে চাই।”

ওই শ্রেণির আরেক ছাত্রী অফসরা আজম বলেন, “বঙ্গবন্ধু আমাদের জাতির পিতা। তিনি লড়াই সংগ্রাম করে আমাদের জন্য একটি স্বাধীন দেশ রেখে গেছেন। আমাদের স্কুলে বঙ্গবন্ধু কর্ণারের বই পড়ে আমি এটি জেনেছি।”

“এছাড়া স্কুলের বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর ওপর পাঠচক্র চলছে। এ থেকেও আমরা বঙ্গবন্ধু সম্পর্কে নতুন নতুন তথ্য জানতে পারছি। এ মহান নেতা সম্পর্কে যতই জানছি, ততই তার সম্পর্কে জানার আগ্রহ আমাদের বাড়ছে। তাই  আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে কাজ করে যাব।”

আর বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া খানম জানালেন, আগামী প্রজম্ম যাতে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারে সে জন্যই স্কুলে বঙ্গবন্ধু কর্নার করা হয়েছে। বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে আগামী প্রজম্ম যাতে বড় হতে পারে বঙ্গবন্ধুর জম্মশতবার্ষিকীকে সামনে রেখে এটিই তাদের মূল লক্ষ্য।

গোপালগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আনন্দ কিশোর সাহা বলেন, জেলার ৮৬২ টি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে বেশ কিছু বিদ্যালয়ে এসএম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আদলে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে।

বঙ্গবন্ধুর জম্ম শতবার্ষিকীকে সামনে রেখে আমরা বাদবাকী স্কুল গুলোতেও বঙ্গবন্ধু কর্নার করবো। এর মাধ্যমে বঙ্গবন্ধু মধ্যে দিয়ে শিশুরা বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীন বাংলাদেশের অভূদ্যয় সম্পর্কে জানতে পারবে। তারা বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে বেড়ে উঠবে এটিই আমাদের প্রত্যাশা।