নুসরাতের পরিবারের ৫ লাখ টাকার ঋণ মওকুফ

ফেনীর নুসরাত জাহান রাফির মায়ের নেওয়া পাঁচ লাখেরও বেশি টাকা মওকুফ করে দিয়েছে একটি বেসরকারি সংস্থা।

নাজমুল হক শামীম ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2019, 03:51 PM
Updated : 27 April 2019, 03:51 PM

‘ব্যুরো বাংলাদেশ’ নামের সংস্থাটির সোনাগাজী শাখার সিনিয়র প্রোগ্রম অর্গানাইজার কাজী মো. ইয়াদ আলী ও বক্তারমুন্সী শাখার ব্যবস্থাপক লুৎফুর রহমান শুক্রবার নুসরাতের বাড়ি গিয়ে বিষয়টি তাদের পরিবারকে জানান।

নুসরাতের মা শিরীন আখতারের নামে নেওয়া ওই অর্থের পরিমাণ হলো ৫ লাখ ১২ হাজার ৪শ টাকা।

লুৎফুর রহমান বলেন, রাফির মৃত্যু দেশ-বিদেশে ব্যাপক আলোচিত হয়। ব্যুরো বাংলাদেশ থেকে তার পরিবার সম্প্রতি ৪ লাখ ও নেওয়া টাকা সুদসহ দাঁড়ায় ১ লাখ ১২ হাজার ৪শ টাকা। সর্বমোট ঋণের পরিমাণ হয় ৫ লাখ ১২ হাজার ৪শ টাকা।

“এ ঘটনায় সংস্থার পরিচালনা পর্ষদ জরুরি সভা আহবান করে। সংস্থার প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সভায় ঋণ মওকুফের সিদ্ধান্ত হয়।”

কারা কর্তৃপক্ষের গাফিলতিতে ব্যবস্থা: আইজি প্রিজন্স

ফেনী কারাগার থেকে মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদ-দৌলা নুসরাতকে হত্যার নির্দেশ দেওয়াসহ অন্য ঘটনায় কারা কর্তৃপক্ষের কোনো গাফিলতি থাকলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) একেএম মোস্তফা কামাল পাশা।

শনিবার দুপুরে কারা অধিদপ্তরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

কারাগারে কর্মরত কেউ দুর্নীতি ও মাদকে জড়ালে তাদের কঠোর শাস্তির হুঁশিয়ারিও দেন আইজি প্রিজন্স।

নুসরাতের খুনিদের শাস্তির দাবিতে মানববন্ধন

নুসরাত জাহান রাফির শ্লীলতাহানি ও হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন অব্যহত রয়েছে।

শনিবার সকালে সোনাগাজীর মঙ্গলকান্দি বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকদের আয়োজনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

এ সময় শিক্ষার্থী প্লেকার্ড ও ফেস্টুন নিয়ে অধ্যক্ষ সিরাজ উদ্যোলাসহ সকল আসামির দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন। মানববন্ধনে স্কুলের শিক্ষক ও স্থানীয় জনপ্রতিনিধিরা বক্তব্য রাখেন। 

গত ৬ এপ্রিল সকালে সোনাগাজী ফাজিল মাদরাসা ছাত্রী নুসরাত আলীম পরীক্ষার আরবি প্রথমপত্র দিতে মাদরাসায় গেলে দুর্বৃত্তরা তাকে ডেকে কৌশলে মাদরাসার ছাদে নিয়ে যায়। পরে তার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয় বোরকা পরিহিত পাঁচ দুর্বৃত্ত। দগ্ধ নুসরাত ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ১০ এপ্রিল রাতে মারা যান।

এ ঘটনায় মাদরাসার অধ্যক্ষ (বর্তমানে বহিষ্কৃত) সিরাজ উদ দৌলাকে প্রধান আসামি করে আট জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৪/৫ জনকে আসামি করে নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমান গত ৮ এপ্রিল সোনাগাজী মডেল থানায় মামলা দায়ের করেন।

এ মামলা এ পর্যন্ত এজহারভুক্ত আট আসামিসহ ২১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ ও পিবিআই। এদের মধ্যে ১৮ জন আসামিকে বিভিন্ন মেয়াদে রিমান্ড দিয়েছে আদালত। হত্যায় সরাসরি জড়িত পাঁচজনসহ আটজন আসামি ইতিমধ্যে আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দিয়েছেন।