গাজীপুরে বেতন না পেয়ে পোশাক শ্রমিকরা ডিসি কার্যালয়ে

তিন মাসের বকেয়া বেতন-ভাতার দাবিতে গাজীপুর নগরীর একটি পোশাক কারখানার শ্রমিকরা জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করেছেন।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2019, 05:22 PM
Updated : 15 April 2019, 05:22 PM

সোমবার নগরীর লক্ষীপুরা এলাকায় ‘ইন্ট্রামেক্স’ কারখানার শ্রমিকরা এ কর্মসূচি পালন করেন।

কারখানার অপারেটর আসমা বেগম বলেন, জানুয়ারি থেকে তিন মাসের বেতন-ভাতাদি বকেয়া ছিল তাদের।

“দীর্ঘ আন্দোলনের পর সম্প্রতি বিজিএমইএ-এর সঙ্গে বৈঠকে ২৮ মার্চ জানুয়ারি মাসের, ১১ এপ্রিল ফেব্রুয়ারি মাসের ও ২৫ এপ্রিল মার্চের বেতন দেওয়ার তারিখ ধার্য হয়।”

কিন্তু গত ৩১ মার্চ এ বছরের জানুয়ারি মাসের বেতন পরিশোধ করা হলেও ফেব্রুয়ারি মাসের বেতন পরিশোধ করেনি কর্তপক্ষ। মার্চের বেতন প্রদানেরও তারিখ ঠিক থাকবে কি-না তা নিশ্চিত নয় বলে তিনি শঙ্কা প্রকাশ করেন।

কারখানার লোডার আদম আলী বলেন, বেতন-ভাতা না পেয়ে এ কারখানার  শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন। বাড়ি-ভাড়া, দোকান বাকি, সন্তানদের স্কুলের বেতন পরিশোধ করতে পারছেন না তারা। “এতে প্রতিনিয়ত ওইসব বকেয়া পরিশোধের তাগাদা শুনতে হচ্ছে। দোকানিরা তাদের বকেয়া দিচ্ছে না। বাড়িওয়ালা বাড়ি থেকে বের করে দেয়ার আল্টিমেটাম দিচ্ছে। তাই আর কোনো উপায়ান্তর না পেয়ে জেলা প্রশাসকের দ্বারস্থ হয়েছে শ্রমিকরা।”

জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর বলেন, শ্রমিকদের বকেয়া পরিশোধের সকল চেষ্টা করা হচ্ছে। বিজিএমইএ, মালিক ও শ্রমিকদের সঙ্গে এ ব্যাপারে কথা হচ্ছে।

মালিক বকেয়া বেতন পরিশোধ না করলে, কারাখানায় মালামাল যা আছে তা বিক্রি করে হলেও শ্রমিকদের বকেয়া পরিশোধের ব্যবস্থা করা হবে। এ আশ্বাস পেয়ে তারা বাড়ি ফিরে যায় বলে জেলা প্রশাসক জানান।