একরামসহ সবার মৃত্যুর বিচার বিভাগীয় তদন্ত দাবি মানবাধিকার কমিশনের

টেকনাফের পৌর কাউন্সিলর একরামুল হকসহ বন্দুকযুদ্ধে নিহতের সব ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছেন জাতীয় মানবাধিকার কমিশন চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2018, 04:00 PM
Updated : 24 June 2018, 04:00 PM

রোববার বিকালে কক্সবাজারের টেকনাফে একরামের পরিবারের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

চলমান মাদক বিরোধী অভিযানের মধ্যে গত ২৬ মে কক্সবাজারের টেকনাফ পৌরসভার কাউন্সিলর একরাম র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হন। তার মৃত্যুর পর নানা সমালোচনা আলোচনা শুরু হয়। এরমধ্যে তাকে ধরে নিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ তুলে তার পরিবার।

রিয়াজুল বলেন, “আইনের বাইরে কোনো মানুষকে যেন হত্যার শিকার হতে না হয়। এ বিষয়টি নিয়ে আমরা সরকারকে বার বার তাগাদা দিয়েছি।

“পরিবারের পক্ষ থেকে নিরাপরাধ-নির্দোষ দাবি করে একরামকে হত্যার অভিযোগ তোলা হয়েছে। তাই একরামহকসহ সব নিহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত হওয়া উচিত। একজন বিচারক দিয়ে তদন্ত করে ন্যায় বিচার নিশ্চিতের জন্য সরকারের কাছে দাবি জানাই।”

বিচার পাওয়া প্রত্যেক মানুষের সংবিধানিক অধিকার মন্তব্য করে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, প্রত্যেকটা মানুষের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব সরকারের। সেইসঙ্গে বিচার পাওয়ার অধিকার সমুন্নত রাখাটাও সরকারের দায়িত্ব।

তবে একরামের স্ত্রী ও সন্তানরা চট্টগ্রাম অবস্থান করায় তাদের সঙ্গে সাক্ষাৎ করতে পারেননি কমিশন চেয়ারম্যান। এসময় বাড়িতে অবস্থানকারী একরামের চাচা-চাচি, ভাই-বোন এবং অন্য স্বজনদের সঙ্গে কথা বলেন তিনি।

শনিবার বিকালে ঢাকা থেকে বিমানে করে কক্সবাজার পৌঁছান রিয়াজুল হক।পরে রোববার সকালে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। সেখান থেকে টেকনাফে র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত একরামুল হকের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে যান তিনি।

রোহিঙ্গা ক্যাম্প ঘুরে ঘুরে পরিদর্শন করেন এবং তাদের খোঁজ-খবর নেন। পরিদর্শন শেষে মানবাধিকার কমিশন চেয়ারম্যান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।