৩ বছরের মধ্যে ৪০-৫০ শতাংশ ভোজ্য তেল দেশে উৎপাদন হবে: কৃষিমন্ত্রী

অনুষ্ঠানে মাঠে থেকেই কৃষকের সমস্যা সমাধানের জন্য ‘রাইস সল্যুশন’ নামে একটি অ্যাপসও উদ্বোধন করা হয়।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2022, 01:55 PM
Updated : 31 Dec 2022, 01:55 PM

আগামী তিন বছরের মধ্যেই ভোজ্য তেলের আমদানি উল্লেখযোগ্য হারে কমিয়ে আনা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, “আমরা একটি পরিকল্পনা গ্রহণ করেছি, আগামী তিন বছরের মধ্যে ইনশাআল্লাহ শতকরা ৪০ থেকে ৫০ শতাংশ ভোজ্য তেল দেশে উৎপাদন করব। সরিষার কদর দেশে কমেনি, মানুষ আবার সরিষায় ফিরে যাবে সেই লক্ষ্য নিয়ে কৃষি মন্ত্রণালয় সমন্বিত কর্মসূচি নিয়ে এগিয়ে যাচ্ছে।”

শনিবার দুপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের বার্ষিক গবেষণা কর্মশালায় (২০২১-২০২২) এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন।

পরে কর্মশালায় চাল ও আলুর সিন্ডিকেট নিয়েও কথা বলেন কৃষিমন্ত্রী। 

আব্দুর রাজ্জাক বলেন, “কেউ কেউ বলেন, চালের দাম বৃদ্ধির কারণ হলো সিন্ডিকেট। কিন্তু সিন্ডিকেট নিয়ন্ত্রণ করবেন কিভাবে, একজন একটু দাঁড়িয়ে বলেন তো- সিন্ডিকেট কিভাবে নিয়ন্ত্রণ করা যাবে? কিভাবে এই সমস্যার সমাধান করা যাবে?”

“আলুর দাম অনেক কম, কৃষকরা উৎপাদিত আলু বিক্রি করতে পারেন না। সিন্ডিকেট করে কি আলুর দাম বাড়ানো যাবে? আসলে এগুলো খুবই জটিল সমস্যা। বললেই হবে না সিন্ডিকেটের কারণে চালের দাম বেশি।”

মন্ত্রী আরও বলেন, “আমাদের পুষ্টি জাতীয় খাবারের উৎপাদনও বাড়াতে হবে, আবার প্রয়োজনীয় যে কার্বোহাইড্রেট সেটিরও উৎপাদন আমাদের করতে হবে এবং এর দামও ক্রয়ক্ষমতার মধ্যে থাকতে হবে। আমাদের লক্ষ্য ও চ্যালেঞ্জ হলো পুষ্টি জাতীয় নিরাপদ খাদ্য উৎপাদন ও তার যোগান দেওয়া।”

বিজ্ঞানীদের অধিক ফলনশীল শস্য উদ্ভাবনের তাগিদ দিয়ে আব্দুর রাজ্জাক বলেন, “খাদ্য উৎপাদন এবং আমাদের আয় বাড়ানোর জন্য স্বল্প জমিতে ভুট্টা করতে হবে, শিম-লাউ করতে হবে, টিউলিপ করতে হবে, ড্রাগন ফল করতে হবে। জমি ক্রমান্বয়ে কমছে। এজন্য সমন্বিতভাবে আমাদের কাজ করতে হবে।”

কর্মশালায় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম, কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজির আলম, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার।

অনুষ্ঠানে ধান গাছের রোগ-বালাইসহ মাঠের সমস্যা মাঠেই সমাধান করার লক্ষ্যে ‘রাইস সল্যুশন’ নামে একটি অ্যাপসও উদ্বোধন করেন কৃষিমন্ত্রী। এই অ্যাপসের মাধ্যমে ধানের ক্ষেত থেকে আক্রান্ত ধান গাছের ছবি পাঠালেই রোগ-বালাই চিহ্নিত করা যাবে। স্বয়ংক্রিয়ভাবে ব্যবস্থাপনামূলক পরামর্শ প্রদান করা হবে।