ড্রাইভিং লাইসেন্স নবায়ন সহজ করার দাবিতে চুয়াডাঙ্গায় চালকদের মানববন্ধন

জাতীয় পরিচয়পত্রের ছোটখাট ভুল সহজে সমাধান করে লাইসেন্স নবায়ন করতে হবে- দাবি পেশাদার চালকদের।

চুয়াডাঙ্গা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2023, 12:10 PM
Updated : 5 Nov 2023, 12:10 PM

ড্রাইভিং লাইসেন্স নবায়ন সহজ করার দাবিতে পেশাদার চালকরা মানববন্ধন করেছেন।

রোববার বেলা ১১টার দিকে চুয়াডাঙ্গার শহীদ হাসান চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে চুয়াডাঙ্গাসহ পাশের কয়েকটি জেলার পেশাদার চালকরা অংশ নেন।

কর্মসূচিতে আগের ড্রাইভিং লাইসেন্স ও পরে পাওয়া জাতীয় পরিচয়পত্রের তথ্যে গরমিল থাকার কারণে তারা লাইসেন্স নবায়নে জটিলতার মধ্যে পড়েছেন বলে জানান।

দীর্ঘদিন ধরে প্রবীণ ও দক্ষ চালকরা তাদের ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে পারছেন না জানিয়ে তারা বলেন, জাতীয় পরিচয়পত্রের ছোটখাট ভুল সহজে সমাধান করে লাইসেন্স নবায়ন করতে হবে।

চালকরা আরও জানান, তারা যখন ড্রাইভিং লাইসেন্স করেছিলেন তখন জাতীয় পরিচয়পত্র ছিল না। পরে পরিচয়পত্র পেলেও বেশিরভাগ চালকের ড্রাইভিং লাইসেন্সের তথ্যের সঙ্গে গরমিল হয়েছে। এই জটিলতায় লাইসেন্স নবায়ন করতে ভোগান্তিতে পড়তে হচ্ছে চালকদের।

অনেকে দক্ষ চালক হওয়ার পরও লাইসেন্সবিহীন চালকে পরিণত হচ্ছেন।

মানববন্ধন থেকে চালকদের দাবি, জাতীয় পরিচয়পত্র অনুযায়ীই তাদের লাইসেন্স নবায়ন করা হোক।

কিন্তু বর্তমান পদ্ধতিতে আগে তাদের জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে হচ্ছে। এতে সময় বেশি লাগছে, বেড়েছে ভোগান্তিও। ফলে চালকদের নবায়ন আবেদন বছরের পর বছর পড়ে রয়েছে।

চালকরা বলেন, ড্রাইভিং লাইসেন্স নবায়নের ক্ষেত্রে সহজ সমাধান না হলে পরবর্তীতে চালকরা আরও বড় আন্দোলন কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে।

চুয়াডাঙ্গা জেলা বাস-ট্রাক সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সভাপতি এম জেনারেল ইসলাম বলেন, “দেশের দক্ষ চালকরাই আজ লাইসেন্সবিহীন চালকে পরিণত হয়েছেন। এখন জাতীয় পরিচয়পত্রে যে তথ্য আছে সেভাবেই ড্রাইভিং লাইসেন্স নবায়ন করা হলে বিষয়টির সহজ সমাধান সম্ভব হবে।”

তিনি বলেন, “আমাদের দাবি, জাতীয় পরিচয়পত্র অনুযায়ী লাইসেন্স নবায়ন করা হোক।”

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ১০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেসবুক লিংক]