শাহজাদপুরে বাঁধ ধসে বিলীন হচ্ছে বসতবাড়ি

ভাঙন ঠেকাতে বালিভরতি জিও ব্যাগ ফেলছে বলে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 02:05 PM
Updated : 8 August 2022, 02:05 PM

দুই সপ্তাহে সিরাজগঞ্জের শাহজাদপুরে যমুনা নদীর তীররক্ষা বাঁধের অন্তত চারশ মিটার ধসে গেছে। এতে নদীতীরের একটি মসজিদসহ অন্তত ২৫টি বসতবাড়ি নদীতে বিলীন হয়েছে।

ভাঙন ঠেকাতে বালিভরতি জিও ব্যাগ ফেলছে বলে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে।

১১০ কোটি টাকা ব্যয়ে ২০১২ সালে কৈজুরী থেকে বিনোটিয়া পর্যন্ত ১০ কিলোমিটার লম্বা এ বাঁধ নির্মাণ করা হয়।

স্থানীয় গালা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন জানান, গত শুস্ক মৌসুমে নদীতীর রক্ষা বাঁধের খুব কাছ থেকে ‘অবৈধভাবে’ ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হয়েছিল।

“সেই সময় বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে লিখিতভাবে জানালেও তারা কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করেনি; যে কারণে বর্ষা মৌসুমে ওই স্থানগুলোতে সিসি ব্লকের নিচ থেকে বালু ও জিওব্যাগ সরে গিয়ে বাঁধ ধসে যাচ্ছে।”

আর মাত্র ৪০/৫০ মিটার বাঁধ ভাঙলেই এই বাঁধের পাশেই তিন বছর আগে ১৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত বন্যা নিয়ন্ত্রণ বাঁধেও ধস দেখা দিতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন এই চেয়ারম্যান।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম বলেন, “বাঁধ ভাঙার বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যান আমাকে জানানোর পর পানি উন্নয়ন বোর্ডকে ব্যবস্থা নেওয়ার জন্য বলেছি। ইতোমধ্যেই তারা বালিভর্তি জিওব্যাগ ফেলা শুরু করেছে।”

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, “নদীতে তীব্র স্রোতের কারণে বাঁধের কয়েকটি স্থানে ধস দেখা দিয়েছে। ভাঙনরোধে প্রায় চারশত মিটার এলাকায় বালিভরতি জিও ব্যাগ ফেলা হচ্ছে। আশা করছি দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে।”