কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধের সময়সীমা বাড়ল ১৫ দিন

মাছের উৎপাদন, বংশ বিস্তারের সুবিধার কথা বিবেচনায় রেখে প্রতি বছর ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত এ হ্রদে মাছ ধরা ও বাজারজাতকরণ বন্ধ রাখা হয়।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2022, 05:40 PM
Updated : 28 July 2022, 05:40 PM

কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধের সময়সীমা আরও ১৫ দিন বাড়ানো হয়েছে।

মাছের বংশ বৃদ্ধির জন্য বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপক নৌ কমান্ডার তৌহিদুল ইসলাম জানিয়েছেন।

তিনি জানান, বিকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে ডিসি মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। এ সময় ডিসি ছাড়াও কর্মকর্তা, মৎস্য ব্যবসায়ী ও দপ্তরগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তৌহিদুল ইসলাম বলেন, “হ্রদে সচরাচর আমরা ১০০ এমএসএল বা মিন সি লেভেল হলেই বুঝি পানির স্তর স্বাভাবিক আছে। কিন্তু বর্তমানে সেটা ৯১ দশমিক ৩ এমএসএল; যা অনেক কম। উজান থেকে নেমে আসা পানির ফলে উচ্চতা বাড়ছে। আশা করছি, আগামী ১৫ দিনের মধ্যেই পানি প্রত্যাশিত স্তরে পৌঁছবে।”

দেশের মিঠা পানির মাছের অন্যতম উৎস্য ৭৩০ বর্গকিলোমিটার আয়তনের কাপ্তাই হ্রদ। মাছের উৎপাদন, বংশ বিস্তারের সুবিধার কথা বিবেচনায় রেখে প্রতি বছর ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত এ হ্রদে মাছ ধরা ও বাজারজাতকরণ বন্ধ রাখা হয়। এ বছরও সেটি বন্ধ আছে। হিসাব অনুযায়ী ১ আগস্ট থেকে মাছ ধরা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ১৫ দিনের মেয়াদ বাড়ার কারণে সেটি ১৫ অগাস্ট মধ্যরাতের পর থেকে চালু হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক