আচরণবিধি ভঙ্গ: পটুয়াখালী-৪ আসনের আওয়ামী লীগ প্রার্থীর কাছে ব্যাখ্যা তলব

ওই আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটি ও পটুয়াখালীর সিনিয়র সহকারী জজ আসিফ এলাহী এই ব্যাখ্যা তলব করেছেন।

পটুয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2023, 07:54 PM
Updated : 30 Nov 2023, 07:54 PM

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পটুয়াখালী-৪ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য মহিব্বুর রহমান কয়েকশ নেতাকর্মী নিয়ে মনোনয়নপত্র দাখিল করায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে ব্যাখ্যা চেয়ে তলব করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। 

বৃহস্পতিবার কলাপাড়া ও রাঙ্গাবালী উপজেলা নিয়ে গঠিত ওই আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটি ও পটুয়াখালীর সিনিয়র সহকারী জজ আসিফ এলাহী এই ব্যাখ্যা তলব করেছেন। 

১ নম্বর স্মারকের চিঠিতে উল্লেখ করা হয়েছে, “আপনি জনাব মহিব্বুর রহমান, নির্বাচনি এলাকা-১১৪, পটুয়াখালী-৪ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী। আপনি গত ২৯ নভেম্বর কর্মী-সমর্থকদের নিয়ে বিশাল শোভাযাত্রা সহকারে মনোনয়নপত্র দাখিল করেন। 

“আপনার এরূপ কার্যে কলাপাড়া পৌর শহরে তীব্র যানজটের সৃষ্টি হয় এবং জনগণ চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। আপনার এহেন কার্য নির্বাচন আচরণ বিধিমালা, ২০০৮ এর ৬(ঘ), ৮ (ক) (খ), ১০(ক) ধারার বিধান লঙ্ঘন মর্মে প্রতীয়মান হয়। 

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, “এমতাবস্থায়, বর্ণিত নির্বাচন আচরণ বিধিমালা ভঙ্গের কারণে কেন আপনার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশন বরাবরে প্রেরণ করা হবে না তৎমর্মে নিম্ন স্বাক্ষরকারী বরবার আগামী ২ ডিসেম্বর বিকাল ৩টার মধ্যে সশরীরে উপস্থিত হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ করা হলো। 

এ ব্যাপারে বক্তব্য জানতে আওয়ামী লীগ প্রার্থী মহিব্বুর রহমানের মোবাইলে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।