বরিশাল বিভাগে ডেঙ্গুতে নারীসহ তিনজনের মৃত্যু

গোটা বিভাগে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯৭ জনে।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 05:38 AM
Updated : 28 March 2024, 05:38 AM

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে দুই নারীসহ ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গোটা বিভাগে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯৭ জনে।

মঙ্গলবার বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. শ্যামল কৃষ্ণ মণ্ডল এ তথ্য জানান।

মৃতরা হলেন- বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার পিন্টু সিকদার (৫৪), উজিরপুর উপজেলার রওশন আরা বেগম (৬৫) এবং পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার জয়ফুল বেগম (৫৫)।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক বলেন, এদের মধ্যে দুইজন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ও একজন মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৪০৭ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে। বর্তমানে গোটা বিভাগের ছয় জেলার বিভিন্ন হাসপাতালে এক হাজার ২৬৩ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন।

বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত বরিশাল বিভাগের বিভিন্ন হাসপাতালে ২৩ হাজার ১৭৬ জন রোগী ভর্তি হয়েছেন। এ ছাড়া সুস্থ হয়েছেন ২১ হাজার ৮১৬ জন।

প্লেইটলেট আলাদাকরণ যন্ত্র চালু:

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রথমবারের মতো ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের রক্তের প্লেইটলেট আলাদাকরণ (এফেরেসিস) যন্ত্র চালু করা হয়েছে।

মঙ্গলবার বেলা ১১টায় হাসপাতালের রক্ত পরিসঞ্চালন কেন্দ্রে এ যন্ত্র উদ্বোধন করেন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম।

এ সময় পরিচালক বলেন, “দক্ষিণাঞ্চলের কোনো হাসপাতালেই রক্তের প্লেইটলেট আলাদাকরণের যন্ত্র ছিল না। ডেঙ্গু, ক্যান্সার, থ্যালাসেমিয়া ও আইটিপি রোগীদের রক্ত থেকে প্লেইটলেট আলাদা করে গ্রহণের প্রয়োজন হয়।”

এই যন্ত্রের অভাবে রোগীদের রাজধানী ঢাকা পাঠানো হতো। এখন আর কোনো রোগীকে রাজধানীতে যেতে হবে না বলে জানান তিনি।

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ২৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]