নেত্রকোণায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া, গুলি

“শেষ পর্যন্ত বিএনপি নেতা-কর্মীরা আর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারেনি।”

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2023, 09:19 AM
Updated : 26 March 2023, 09:19 AM

নেত্রকোণার দুর্গাপুর উপজেলায় স্বাধীনতা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে যাওয়ার পথে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় পুলিশ ফাঁকা গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।    

রোববার সকাল ১০টার দিকে উপজেলা সদরের কাচারির মোড় এলাকায় এ ঘটনার সময় বিএনপির চার কর্মীকে আটক করা হয়েছে। এ ছাড়া বিএনপির নেতাকর্মীদের হামলায় পাঁচ সদস্য আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।   

আটকরা হলেন- ইমাম হাসান আবু চাঁন, আতাউর রহমান ফরিদ, আবু সিদ্দিক রুক্কু ও মো. শাহ আলম।

দুর্গাপুর থানার ওসি শিবিরুল ইসলাম বলেন, সকাল থেকে বিএনপি নেতা-কর্মীরা স্বাধীনতা দিবসে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর জন্যে সদরের ব্যস্ততম সড়ক কাচারি মোড় এলাকায় জড়ো হতে থাকেন। এতে করে সড়কটিতে যানচলাচল ব্যাহত হচ্ছিল।

“তখন পুলিশ গিয়ে নেতাকর্মীদের সড়ক থেকে সরে যেতে বলে। বার বার অনুরোধ করার পরও রাস্তা থেকে না সরে উল্টো পুলিশের ওপর চড়াও হয় তারা। এ সময় পুলিশের পাঁচ সদস্য আহত হয়।  

ওসি বলেন, “এক পর্যায়ে তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়ে এবং হাতবোমার বিস্ফোরণ ঘটায়। তখন পুলিশ প্রথমে লাঠিপেটা করে এবং পরে চারটি শটগানের গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় পাঁচ পুলিশ সদস্য আহত হয়। আহতরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছে।

বিএনপির চারজনকে আটক করা হয়েছে জানিয়ে ওসি বলেন, এ ঘটনায় আইনগত পদক্ষেপ প্রক্রিয়াধীন রয়েছে।

তবে পুলিশের ওপর হামলার অভিযোগ অস্বীকার করে উপজেলা বিএনপির আহ্বায়ক জহিরুল আলম ভূঁইয়া সাংবাদিকদের বলেন, “কয়েকশ নেতাকর্মী শহীদ মিনারে যাওয়ার পথে পুলিশ বাধা দেয়। এ সময় নেতাকর্মীদের সঙ্গে পুলিশ তর্ক-বিতর্কে জড়ায়। তখন পুলিশ ব্যনার ছিঁড়ে ফেলে এবং গুলি করে।

“পুলিশের কারণে শেষ পর্যন্ত বিএনপি নেতা-কর্মীরা আর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারেনি। দলীয় কার্যালয় বন্ধ করে সবাই ফিরে যেতে বাধ্য হয়।”

বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল নেতাকর্মীদের ওপর পুলিশি হামলার নিন্দা জানিয়ে আটকদের মুক্তির দাবি করেছেন।