করতোয়ায় ভেসে উঠছে মরা মাছ 

ভোরে দেখা যায় নদীর বড় মাছগুলো প্রায় নিস্তেজ হয়ে অল্প পানিতে ভাসছে, আর ছোট মাছগুলো মরে ভেসে উঠেছে।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 05:11 PM
Updated : 4 May 2023, 05:11 PM

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় করতোয়া নদীর কয়েক কিলোমিটার এলাকাজুড়ে মরা মাছ ভেসে উঠতে দেখা গেছে। 

বৃহস্পতিবার ভোর থেকে শিবচণ্ডী এলাকায় কয়েক কিলোমিটার অংশে এ দৃশ্য দেখা যায়। 

তেঁতুলিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান জানিয়েছেন, মাছ মারা যাওয়ার কারণ এখনও নিশ্চিত নয়। তবে সম্ভবত নদীর উজানে ভারতীয় অংশে কোনো সমস্যা হয়ে থাকতে পারে। 

স্থানীয়রা বলছেন, নদীর পানিতে কীটনাশক জাতীয় কোনো দ্রব্য মিশে গিয়ে এ ঘটনা ঘটতে পারে। 

করতোয়া মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, করতোয়া নদীটি ভারত থেকে তেঁতুলিয়া উপজেলার ভজনপুর ইউনিয়নের সীমান্ত এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। ভোরে দেখা যায় নদীর বড় মাছগুলো প্রায় নিস্তেজ হয়ে অল্প পানিতে ভাসছে; আর ছোট মাছগুলো মরে ভেসে উঠেছে। 

এ সময় মাছ মারা যাওয়ায় হতাশ স্থানীয় জেলেরা। আবু সাঈদ বলেন, “মাছ ধরাই আমাদের পেশা। এই সময় মা মাছগুলো ডিম দেয়, মাছের বংশ বৃদ্ধি হয়। এমন সময়ে মাছ মরে যাওয়ায় বংশ বৃদ্ধি হবে না। এমন হলে আমরা কী করে চলব?” 

বিষাক্ত কিটনাশক অথবা ট্যাবলেট প্রয়োগের কারণেই মাছ মারা যাচ্ছে বলে শঙ্কা প্রকাশ করে বিষয়টি তদন্ত করার অনুরোধ জানান তিনি। 

ভেসে ওঠা এসব মাছ ধরতে উপদ্রুত এলাকায় স্থানীয় লোকজন ভিড় জমায়। তবে এসব মাছ না খাওয়ার অনুরোধ জানান উপজেলা মৎস্য কর্মকর্তা।

জেলা মৎস্য কর্মকর্তা শাহনেওয়াজ সিরাজী বলেন, “বিষক্রিয়ার কারণেই নদীর মাছসহ জলজ উদ্ভিদ মরে যাচ্ছে বলে আমরা ধারণা করছি। আমাদের এখানে পরীক্ষার কোনো ব্যবস্থা না থাকায় কোনো নমুনা সংগ্রহ করা হয়নি।”