বিদেশে উচ্চশিক্ষায় মার্কিন ভিসা নীতির প্রভাব পড়বে না: শিক্ষামন্ত্রী

সংবিধান অনুযায়ী সরকার নির্বাচন কমিশনকে সব ধরনের সহযোগিতা করবে বলে জানান দীপু মনি।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2024, 06:48 AM
Updated : 29 March 2024, 06:48 AM

বিদেশে উচ্চশিক্ষা নিতে যাওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে মার্কিন ভিসা নীতির কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেছেন, “বাংলাদেশ থেকে শিক্ষার্থী নিতে বাইরের দেশগুলো খুব আগ্রহী। বাইরের দেশের অনেক বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের ফি’র ওপর নির্ভরশীল।”

বুধবার দুপুরে সিলেট জেলা স্টেডিয়ামে স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির ৫০তম গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ভিসা নীতি নিয়ে সরকার কোনো চাপে নেই উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, “সংবিধান অনুযায়ী অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে। আমাদের স্বাধীন নির্বাচন কমিশন আছে। সংবিধান অনুযায়ী সরকার নির্বাচন কমিশনকে সব ধরনের সহযোগিতা করবে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. কামাল হোসেন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান উপস্থিত ছিলেন।

চূড়ান্ত পর্বে দেশের বিভিন্ন স্থান থেকে উঠে আসা প্রতিযোগীরা চারটি অঞ্চলে বিভক্ত হয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। সবগুলো ইভেন্টে অংশগ্রহণ করেছে প্রায় চার লাখ শিক্ষার্থী। পাঁচ দিনব্যাপী এই প্রতিযোগিতা শেষ হবে ১ অক্টোবর।

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ২৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]