রাবি ভর্তি পরীক্ষায় প্রক্সিকাণ্ডে নাম আসা ছাত্রলীগ নেতা বহিষ্কার

কেন্দ্রীয় ছাত্রলীগ বৃহস্পতিবার রাতে তাকে সংগঠন থেকে বহিষ্কার করে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2022, 05:44 AM
Updated : 5 August 2022, 05:44 AM

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আরেকজনের হয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার ঘটনায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মুশফিক তাহমিদ তন্ময়কে সংগঠন থেকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

বৃহস্পতিবার রাতে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

মুশফিক বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের ২০১৪-১৫ সেশন ও বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম হলের আবাসিক শিক্ষার্থী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক সিদ্ধান্ত মোতাবেক শৃঙ্খলাপরিপন্থী কার্যকলাপে জড়িত থাকায় রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মো. মুশফিক তাহমিদ তন্ময়কে বাংলাদেশ ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হলো।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গত ২৬ জুলাই অনুষ্ঠিত ‘এ’ ইউনিটের গ্রুপ-২ এর ভর্তি পরীক্ষায় তানভীর আহমেদ নামের এক শিক্ষার্থীর পরিবর্তে পরীক্ষা দেয় বায়েজিদ খান নামের একজন শিক্ষার্থী। পরে প্রক্সি দেওয়া অবস্থায় ধরা পড়লে আইনশৃঙ্খলা বাহিনী তাকে প্রক্টর কার্যালয়ে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যায়।

পরে জিজ্ঞাসাবাদের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ওই ভিডিওতে দেখা যায়, জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে ছাত্রলীগ নেতা মুশফিকের নাম বলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী বায়েজিদ।

বায়েজিদ খানের দেওয়া তথ্য অনুযায়ী, একই বিভাগের তার বন্ধু ও রাবির ছাত্রলীগ নেতা মুশফিক তাকে প্রক্সির কাজ দিয়েছেন। তিনি প্রক্সি দিতে সকালে ক্যাম্পাসে এসেছিলেন। প্রক্সি দেওয়ার আগে তিনি তার ব্যক্তিগত ফোন মুশফিকের কাছে জমা রেখেছিলেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রনু বলেন, ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ার ঘটনায় মুশফিকের নাম আসার বিষয়টি তারা গণমাধ্যমে জানেন। এরপর ঘটনাটি তদন্ত করার জন্য ছাত্রলীগের কেন্দ্রীর কমিটির কাছে সুপারিশ করা হয়। এর প্রেক্ষিতে কেন্দ্রীয় কমিটি মুশফিকে বহিষ্কারের সিন্ধান্ত নেয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক