পাশের হার ও জিপিএ-৫ কমেছে দিনাজপুর বোর্ডে, ছাত্রীরা এগিয়ে

ছাত্রীদের পাশের হার ৮২ দশমিক ১৩ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২৫৫ জন।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 10:11 AM
Updated : 8 Feb 2023, 10:11 AM

দিনাজপুর শিক্ষা বোর্ডে এবারের এইসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যার সঙ্গে কমেছে পাসের হারও।

তবে পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে ছাত্রদের চেয়ে ছাত্রীরা ভালো করেছে।

এ বছর দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক শূন্য ৮ শতাংশ; যা গত বারের চেয়ে ১৪ শতাংশ কম। গত বছর পাশের হার ছিল ৯৩ দশমিক ৪৩ শতাংশ।

জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৩০ জন শিক্ষার্থী। গত বছর ১৫ হাজার ৩৪৯ জন জিপিএ-৫ পেয়েছিল।

দুপুরে ফলাফল ঘোষণা করে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান বলেন,পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে ছাত্রদের চেয়ে ছাত্রীরা ভালো করেছে। ছাত্রীদের পাশের হার ৮২ দশমিক ১৩ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২৫৫ জন।

আর ছাত্রদের পাশের হার ৭৬ দশমিক শূন্য ৮ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৫৭৫ জন।

এইএসসি পরীক্ষায় এই বোর্ডের অধিনে রংপুর বিভাগের ৮ জেলার ৬৭১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৯৯ হাজার ৭০৫ জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয়। পাশ করেছে ৭৮ হাজার ৮৪৯ জন।

তবে একজনও ছাত্র পাস করতে পারেনি এমন কলেজের সংখ্যাও দিনাজপুর শিক্ষা বোর্ডে বেড়েছে। গত বছর এমন কলেজের সংখ্যা মাত্র দুটি থাকলেও এবার তা বেড়ে ১৩টি হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে পাওয়া তথ্য অনুযায়ী- ঠাকুরগাঁওয়ের গগড়া কলেজের ১৩ জন পরীক্ষার্থী, একই জেলার সালন্দর মহিলা কলেজের ১১ জন ও পীরগঞ্জ কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজর ১ জন, কুড়িগ্রামের সিংগাড় ডাবরিরহাট বি এল হাই স্কুল অ্যান্ড কলেজের ৭ জন, পঞ্চগড়ের আলহাজ তমিজ উদ্দিন কলেজের ৭ জন, মাড়েয়া মডেল হাই স্কুল অ্যান্ড কলেজের ৭ জন, লালমনিরহাটের নাসির উদ্দিন কলেজের ৬ জন ও ধুলাই এসসি হাই স্কুল অ্যান্ড কলেজের ৪ জন, নীলফামারীর চৌরাডাঙ্গী হাই স্কুল অ্যান্ড কলেজের ৩ জন ও দৈখাওয়া মহিলা কলেজের ১ জন, দিনাজপুরের সনকা আদর্শ কলেজের ৩ জন, উত্তর লক্ষ্মীপুর হাই স্কুল অ্যান্ড কলেজের ১ জন এবং গাইবন্ধার নলডাঙ্গী মহিলা কলেজের ১ জন পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয়। তাদের একজনও পাস করতে পারেনি।

এসব শিক্ষা প্রতিষ্ঠানে ফল বিপর্যয়ের কারণ জানতে পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমানের মোবাইল ফোনে একাধিকবার যোগযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।