নিউ ইয়র্কে মুক্তধারার বইমেলা ২৪-২৭ মে

সদ্য প্রকাশিত অন্তত দুই হাজার বই মিলবে বলে প্রত্যাশা আয়োজকদের।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 05:54 PM
Updated : 31 Jan 2024, 05:54 PM

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে চার দিনের বইমেলা শুরু হতে যাচ্ছে আগামী ২৪ মে। এবারের মেলার প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘যত বই তত প্রাণ’।

মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে উত্তর আমেরিকায় ৩৩তম বারের মতো এ আয়োজন হতে যাচ্ছে।

এ উপলক্ষে গত রোববার জ্যাকসন হাইটসে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।

মুক্তধারা ফাউন্ডেশনের সিইও বিশ্বজিৎ সাহা জানান, এখন পর্যন্ত কলকাতার দুটি এবং বাংলাদেশের ২৬টি প্রকাশনা সংস্থা মেলায় অংশগ্রহণের জন্য সম্মতি দিয়েছে। আরও কয়েকটি প্রকাশনা সংস্থার সঙ্গে আলাপ চলছে।

“আশা করছি সদ্য প্রকাশিত অন্তত দুই হাজার বইয়ের সমাহার ঘটবে এবারের মেলায়।”

মেলা কমিটির আহ্বায়ক হাসান ফেরদৌস জানান, এবার কবিদের মধ্যে কবিতা-লড়াইয়ের পাশাপাশি কর্মশালার পরিকল্পনা রয়েছে। থাকবে প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী। এছাড়া মেলা প্রাঙ্গণে কনসার্টের পরিকল্পনাও রয়েছে।

“এবারের মেলায় তারুণ্যের উৎসব নামে নতুন প্রজন্মের জন্য থাকবে পুরো একটি দিন। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য মেলার পক্ষ থেকে দেওয়া হবে জিএফবি-মুক্তধারা সাহিত্য পুরস্কার। এছাড়া প্রবাসী লেখকদের দেওয়া হবে শহীদ কাদরী স্মৃতি পুরস্কার।”

মুক্তধারা ফাউন্ডেশনের সদস্য সেমন্তী ওয়াহেদ বলেন, “মেলায় আগের চাইতে বেশি সংখ্যক তরুণ-তরুণীকে সম্পৃক্ত করার চেষ্টা চলছে। আগের অভিজ্ঞতা থেকে এবার নতুন কিছু করতে চাই।”

মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি ড. নুরুন্নবীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তৃতা করেন ফাউন্ডেশনের উপদেষ্টা লেখক ফেরদৌস সাজেদীন, সাংবাদিক কৌশিক আহমেদ, মুক্তধারা ফাউন্ডেশনের সদস্য রানু ফেরদৌস, সাংবাদিক ইব্রাহিম চৌধুরী খোকন, কবি ফারুক আজম, মুক্তধারা ফাউন্ডেশনের সদস্য ওবায়দুল্লাহ মামুন, আবৃত্তিকার তাপস সাহা ও মুক্তধারা ফাউন্ডেশনের প্রচার সম্পাদক তোফাজ্জল লিটন।