কবি নজরুলকে নিয়ে লন্ডনে ঢাবি ক্লাবের সেমিনার

‘সাম্য ও অসাম্প্রদায়িক কবি নজরুল’ শিরোনামে এ আয়োজন করেন তারা।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2024, 07:02 AM
Updated : 15 Jan 2024, 07:02 AM

জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে যুক্তরাজ্যে সেমিনার করেছে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে’।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘সাম্য ও অসাম্প্রদায়িক কবি নজরুল’ শিরোনামে শুক্রবার পূর্ব লন্ডনের ব্রিকলেইনের শহীদ ভবনে এ আয়োজন করেন তারা।

এতে মূল আলোচক ছিলেন নজরুল গবেষক ও লেখক আলী হোসেন চৌধুরী। ‘একমাত্র বঙ্গবন্ধুই কবি নজরুলকে ধারণ করতে পেরেছিলেন’ বলে অভিমত দেন তিনি।

আলী হোসেন বলেন, “বাংলাদেশের সংবিধান ও রাষ্ট্রের কাঠামো যে মৌলিক ভিত্তির উপর গড়ে উঠেছে- সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্র- সবকিছুই নজরুলের লেখায় রয়েছে। নজরুলের 'বিজ‌য়িনী' কবিতার মতই বঙ্গবন্ধু নারীর মর্যাদা প্রতিষ্ঠিত করতে ভূমিকা রেখেছেন‌।”

ক্লাবের পরিচালনা পরিষদের সদস্য বিধান গোস্বামীর সভাপতিত্বে সভা পরিচালনা করেন সাংবাদিক তানভীর আহমেদ।

বিধান গোস্বামী বলেন, “কবি নজরুল অসাম্প্রদায়িক চেতনার প্রতীক। বাংলাদেশের মুক্তিযুদ্ধেও তার গান ও কবিতা ছিল প্রেরণার উৎস। আমরা যখনই দুঃসময়ের মুখোমুখি হই, তখনই কবির অসাম্প্রদায়িক, উদারনৈতিক ও মানবিক বোধসম্পন্ন সৃষ্টি আমাদের অনুপ্রাণিত করে।”

তানভীর আহমেদ বলেন, 'ব্রিটিশ- বাংলাদেশি নতুন প্রজন্ম ও আন্তর্জাতিক কমিউনিটির কাছে নজরুলকে উপস্থাপন করতে হলে সরকারকে নজরুল গবেষণায় বিনিয়োগ বাড়াতে হবে। নজরুলের গান, কবিতা ও সৃষ্টিকে শিশু-কিশোরবান্ধব ডিজিটাল রূপ দিতে হবে। ব্রিটেনের লাইব্রেরিগুলোতে নজরুলের কবিতা ও গানের ইংরেজি অনুবাদগ্রন্থ সংযুক্ত করতে হবে।”

সেমিনারে অ্যালামনাইদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য দেন ক্লাবের পরিচালনা পরিষদের সদস্য শওগাত আলী বেনু, পলি জাহান, নীহারিকা রায়, সুলতানা রশিদ নাসরিন ও রেহানা আক্তার।

অতিথিদের মধ্যে বক্তব্য দেন মনিউল ইসলাম মঞ্জু, হিমিকা ইমাম, সুমনা মজুমদার, এমডিজে খোকন, আবদুল মতিন মজুমদার, হাবিবুর রহমান মজুমদার, সাইফ মালিক মিঠু, নাহিদ জামান ও শিল্পী মজুমদার।

সেমিনারে অন্যা‌ন্যের মধ্যে উপস্থিত ছিলেন ক্লাবের পরিচালনা পরিষদের সদস্য কাজী আশিকুর রহমান, বাংলাদেশ আইন সমিতি ইউকের সাধারণ সম্পাদক হারুন অর রশীদ, খালেদ এহিয়া ও খালেদুল ইসলাম খালেদ। এছাড়া নজরুল সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সারোয়ার-ই আলম, নীলা নিকি খান ও তারানা রউফ কান্তা।