গুম প্রতিরোধ দিবসে জাতিসংঘের সামনে প্রবাসীদের র‌্যালি

র‌্যালিতে বিএনপি-জামায়াত সমর্থকদের উপস্থিতি দেখা গেছে। যুক্তরাষ্ট্র বিএনপির কয়েকজন নেতা-কর্মী বক্তব্য দিলেও তাদের ‘কম্যুনিটি অ্যাক্টিভিস্ট’ হিসেবে উপস্থাপন করা হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2022, 04:17 AM
Updated : 1 Sept 2022, 04:17 AM

'আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস’ উপলক্ষে যুক্তরাষ্ট্রে জাতিসংঘের সদর দপ্তরের সামনে র‍্যালি করেছে কিছু প্রবাসী বাংলাদেশি।

মঙ্গলবার বিকেলে নিউ ইয়র্কে এ আয়োজন করে ‘বাংলাদেশি আমেরিকান কনসার্ন সিটিজেন’ এবং ‘দ্য কোয়ালিশন ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্র্যাসি ইন বাংলাদেশ’ নামে দুটি প্রবাসী সংগঠন।

র‌্যালিতে বিএনপি-জামায়াত সমর্থকদের উপস্থিতি দেখা গেছে। যুক্তরাষ্ট্র বিএনপির কয়েকজন নেতা-কর্মী বক্তব্য দিলেও তাদের ‘কম্যুনিটি অ্যাক্টিভিস্ট’ হিসেবে উপস্থাপন করা হয়েছে। এক পর্যায়ে বিএনপির নেতা-কর্মীরা নিজস্ব ব্যানার হাতে নিয়ে দাঁড়ালে উত্তেজনা তৈরি হয়।

কর্মসূচিতে অংশগ্রহণকারিদের মধ্যে একাত্তরের ঘাতক হিসেবে মৃত্যুদণ্ডে দন্ডিত মীর কাশেম আলীর ভাই মীর মাসুম আলীকেও সপরিবারে দেখা গেছে। তার হাতে ছিল ঘাতক মীর কাশেমের ছেলে ব্যারিস্টার মীর আহমেদ বিন কাশেম আরমানের ছবি সংবলিত পোস্টার। লেখা ছিল ‘ফ্রি আরমান/ মিসিং সিন্স ২০১৬’।

প্রত্যেকের হাতে ছিল ‘গুম হওয়া’ স্বজনের নাম লেখা পোস্টার। ‘মায়ের ডাক’ নামে একটি সংগঠনের পোস্টারও দেখা গেছে।

র‍্যালি থেকে বর্তমান সরকারের বিরুদ্ধে গুম করার অভিযোগ করেন নিউ ইয়র্ক প্রবাসী মীনা ফারাহ। বিএনপি নেত্রী রিটা রহমান বলেন, “মানবাধিকার বিলুপ্ত হয়ে পড়েছে বাংলাদেশে। এমন অবস্থার অবসানে গোটা বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে। জাতিসংঘের হাত প্রসারিত করতে হবে।”

আরও বক্তব্য দেন বিএনপির নিউ ইয়র্ক স্টেট শাখার আহ্বায়ক অলিউল্লাহ মোহাম্মদ আতিকুর রহমান, নিউ ইয়র্ক মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক হাবিবুর রহমান সেলিম রেজা, ইমরান আনসারী, মিল্টন ভূইয়া, জসীম ভূইয়া, গোলাম ফারুক শাহীন, নিউ ইয়র্ক মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আহবাব চৌধুরী ও মাহতাবউদ্দিন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সঙ্গে ছবি দিতে ভুলবেন না যেন!