প্রবাসী ভোটার: যুক্তরাজ্যে অনলাইন সেবা শুরু বুধবার

মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাতের পর এবার যুক্তরাজ্যে শুরু হচ্ছে প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকাভুক্ত ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়ার কাজ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2020, 03:27 PM
Updated : 9 Feb 2020, 03:29 PM

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বুধবার লন্ডনে বাংলাদেশ দূতাবাসে এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

এর আগে গতবছর ৫ নভেম্বর মালয়েশিয়ায় থাকা বাংলাদেশিদের অনলাইনে নিবন্ধনের মাধ্যমে প্রবাসীদের ভোটার করার কাজ শুরু হয়। ১৮ নভেম্বর এ সেবা শুরু হয় সংযুক্ত আরব আমিরাতে।

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক মো. ইসরাইল হোসেন রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকাভুক্ত করার সেবা উদ্বোধন করতে প্রধান নির্বাচন কমিশনার এখন যুক্তরাজ্যে অবস্থান করছেন।

সোমবার ও মঙ্গলবার তিনি লন্ডনে ‘ভ্যালিডেশন মিটিং অন নিউ বেস্ট প্র্যাকটিস গাইড অব কমনওয়েলথ লেজিসলেটিভ অ্যাপ্রোচেস টু পলিটিক্যাল ফাইন্যান্স রেজুলেশন’-এ যোগ দেবেন এবং ‘সোর্স অব ফান্ডিং’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন।

লন্ডনের স্থানীয় সময় বুধবার বেলা ১১টায় তিনি বাংলাদেশ দূতাবাস থেকে ঢাকায় নির্বাচন কমিশনের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকাভুক্ত করার কাজের উদ্বোধন করবেন।

ফাইল ছবি

সেদিন বেলা ২টায় সিইসি যুক্তরাজ্যের ইলেক্টোরাল কমিশনের প্রধানের সঙ্গে মতবিনিময় করবেন। শুক্রবার তিনি যাবেন ম্যানচেস্টারে। সেখানে বাংলাদেশ উপ-দূতাবাসে বাংলাদেশি কমিউনিটি নেতাদের সঙ্গে তার মত বিনিময় করার কথা রয়েছে সেদিন সন্ধ্যায়।

ইসি কর্মকর্তারা জানান, প্রবাসী বাংলাদেশীরা services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। কেন্দ্রীয়ভাবে যাচাই-বাছাই শেষে সংশ্লিষ্ট দেশেই যোগ্য ও সঠিক আবেদনকারীর ছবি তোলা এবং ফিঙ্গারপ্রিন্ট ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়ার ব্যবস্থা হবে।

পর্যায়ক্রম অন্যান্য দেশেও প্রবাসী বাংলাদেশিদের জন্য অনলাইনে এই সেবা চালুর উদ্যোগ রয়েছে ইসির।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!