রোজার আগে বিদ্যুতের দাম বৃদ্ধি ‘মরার ওপর খাঁড়ার ঘা’: রিজভী

বিদ্যুতের দাম বাড়ালে বিএনপি প্রতিবাদে কর্মসূচি দেবে বলেও জানিয়েছেন রিজভী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 10:38 AM
Updated : 22 Feb 2024, 10:38 AM

দ্রব্যমূল্যের উর্ধ্বগতির মধ্যে রোজার আগে বিদ্যুতের দাম বাড়ালে সাধারণ মানুষ আরো বিপদে পড়বে বলে মনে করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্তের নিন্দা জানিয়ে তিনি বলেছেন, “এই সিদ্ধান্ত হবে অতীব নিষ্ঠুর। সামনে রমজান মাস, তার আগেই এই দাম বৃদ্ধি হবে ‘মড়ার উপর খাঁড়ার ঘায়ের’ মত। আমি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের পক্ষ থেকে বিদ্যুৎ ও জ্বালানির দাম বৃদ্ধির উদ্যোগে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

“বিদ্যুৎ ও জ্বালানির দাম বৃদ্ধি হলে এর চেইন রি-অ্যাকশনে জনসাধারণের ওপর বিরূপ প্রভাব পড়বে। কৃষি শিল্প, কলকারখানা গভীর সংকটে পড়বে। এমনিতেই বাজারে দ্রব্যমূল্য হু-হু করে বাড়ছে। মানুষ তার প্রয়োজনীয় খাবার কিনতে হিমশিম খাচ্ছে। এর ওপরে এই দাম বৃদ্ধি সাধারণ মানুষের উপর চরম আঘাত আনবে।”

রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বৃহস্পতিবার দুপুরে সংবাদ সম্মেলনে বিএনপির এই নেতা মার্চ মাসে বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্তকে ‘গণবিরোধী’ অ্যাখ্যা দেন।

ডলারের বিপরীতে টাকার দরপতনের চাপ সামাল দিতে আগামী মার্চে পাইকারি ও ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম ‘সামান্য’ বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। খুচরা ও পাইকারি পর্যায়ে ৩ থেকে ৪ শতাংশ দাম বাড়ানো হতে পারে বলে সম্প্রতি তার কথায় আভাস পাওয়া গেছে।

Also Read: মার্চে বিদ্যুতের দাম বাড়ছে: প্রতিমন্ত্রী

তবে দাম বাড়লেও নিম্ন আয়ের মানুষের ওপর এর প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছেন নসরুল হামিদ।

বিদ্যুতের দাম বাড়ালে বিএনপি প্রতিবাদে কর্মসূচি দেবে বলেও জানিয়েছেন রিজভী।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন ফারুক, আবুল খায়ের ভুঁইয়া, সাংগঠনিক সস্পাদক আবদুস সালাম আজাদ, অনিন্দ্য ইসলাম অমিত, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম, তারিকুল আলম তেনজিং সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।