বিএনপি ও সঙ্গীরা ‘ভূতের সরকার’ আনতে চায়: ইনু

জাসদ সভাপতি বলেন, উন্নয়ন-সমৃদ্ধির সুফল ধরে রাখতে “ঘরকাটা ইঁদুর, উইপোকা দুর্নীতিবাজ-লুটেরাদের বিষ দিয়ে মারতে হবে।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2023, 03:50 PM
Updated : 16 Feb 2023, 03:50 PM

বিএনপি ও সমমনা দলগুলো নির্বাচনকে ‘ঢাল বানিয়ে বাংলাদেশকে তালেবানি পথে’ নিতে দেশে ‘সংবিধানবিরোধী ভূতের’ সরকার আনতে চাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু।

কাজী আরেফ আহমেদ নিহত হওয়ার ২৪তম বার্ষিকীতে বৃহস্পতিবার বিকালে বঙ্গবন্ধু এভিনিউয়ের কর্নেল তাহের মিলনায়তনে জাসদের আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

ইনু বলেন, “কাজী আরেফ আহমেদ বাঙালি রাজনীতির ইতিহাসে একটি বাতিঘর। কাজী আরেফ আহমেদ বাঙালি জাতির রাজনৈতিক ইতিহাসের ক্রান্তি লগ্নে কায়েকটি মৌলিক গুরুত্বপূর্ণ মোড় বদলকারী সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন।

“কাজী আরেফ আহমেদ তার দূরদৃষ্টি দিয়ে দেখেছিলেন, মুক্তিযুদ্ধবিরোধী সাম্প্রদায়িক শক্তি বাংলাদেশ রাষ্ট্রের জন্য একটি বিপদ। তাদের রাজনৈতিকভাবে নির্মূল করেই বাংলাদেশ রাষ্ট্রকে নিরপদ করতে হবে।”

১৯৯৯ সালের ১৬ ফেব্রুয়ারি কুষ্টিয়ার দৌলতপুরের কালিদাসপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে একটি সভা চলার সময় ব্রাশফায়ারে জাসদের পাঁচ নেতা নিহত হন।

এতে কাজী আরেফ আহমেদ ছাড়াও নিহত হন তৎকালীন কুষ্টিয়া জেলা জাসদের সভাপতি লোকমান হোসেন, সাধারণ সম্পাদক ইয়াকুব আলী, স্থানীয় জাসদ নেতা ইসরায়েল হোসেন ও শমসের মণ্ডল।

হাসানুল হক ইনু বলেন, “দেশের চলমান রাজনীতিতে মুক্তিযুদ্ধবিরোধী পাকিস্তানপন্থি সব সাম্প্রদায়িক ধর্মান্ধ শক্তি ঐক্যবদ্ধ হয়ে বিএনপির ছত্রছায়ায় বাংলাদেশ রাষ্ট্রে ছোবল মারছে, আঘাত হানছে। বিএনপি ও এর রাজনৈতিক সঙ্গীরা নির্বাচনকে ঢাল বানিয়ে বাংলাদেশকে তালেবানি পথে নিতে সংবিধানবিরোধী ভূতের সরকার আনতে চাচ্ছে।

“ভূতের সরকার আনার অপরাজনীতি বন্ধের মন্ত্র ও কবজ সংবিধানেই আছে। বাংলাদেশ আর কোনোদিনই ভূতের মত উল্টা দিকে হাটবে না। শেখ হাসিনার নেতৃত্বে, ১৪ দলের নেতৃত্বে বাংলাদেশ সোজা পথে উন্নয়ন-সমৃদ্ধির পথেই দৌঁড়াবে।”

জাসদ সভাপতি বলেন, “সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন অনুষ্ঠানই বাংলাদেশের রাজনীতির একমাত্র পথ। সংবিধানের পথ থেকে বিচ্যুৎ করার অপরাজনীতি রুখে দেওয়া হবে।

তিনি বলেন, “উন্নয়ন ও সমৃদ্ধির সুফল ঘরকাটা ইঁদুর, উইপোকারা যেন খেয়ে না ফেলতে পারে, তার জন্য ঘরকাটা ইঁদুর, উইপোকা দুর্নীতিবাজ, লুটেরাদের বিষ দিয়ে মারতে হবে এবং বৈষম্যের অবসানে সমাজতন্ত্রের পথে এগিয়ে যেতে হবে।”

অন্যদের মধ্যে জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, স্থায়ী কমিটির সদস্য মোশাররফ হোসেন, মীর হোসাইন আখতার, সহসভাপতি নুরুল আকতার, ফজলুর হমান বাবুল, কাজী আরেফ আহমেদের অনুজ কাজী মাসুদ আহমেদ, যুগ্মসাধারণ সম্পাদক নাদের চৌধুরী আলোচনা সভায় বক্তব্য দেন।