‘জনগণের সার্বভৌমত্ব’ প্রতিষ্ঠায় আইনজীবীদের এগিয়ে আসার আহ্বান ফখরুলের

গ্রেপ্তার হওয়ার পর জামিনে ছাড়িয়ে আনার জন্য আইনজীবীদের প্রতি কৃতজ্ঞতা জানান বিএনপি মহাসচিব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 03:19 PM
Updated : 29 Jan 2023, 03:19 PM

দেশে ‘জনগণের সার্বভৌমত্ব’ প্রতিষ্ঠা করতে আইনজীবীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আলোচনায় এই আহ্বান জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, “আমাদের প্রত্যাশা যে, এদেশে আমি ‘আইনের শাসন’ সবসময় বলি না, আমি যেটা বলি সেটা হচ্ছে, সত্যিকার অর্থে জনগণের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা; বাংলাদেশে জনগণের সার্বভৌমত্বকে প্রতিষ্ঠা করতে হবে।

“এদেশ কারো পৈত্রিক সম্পত্তি নয়, ব্যক্তি সম্পত্তি নয়। এটা মানুষের সম্পত্তি। এদেশের মানুষ এটার জন্য লড়াই করেছে। এখানে যা ইচ্ছা তাই করে কেউ পার পেয়ে যাবে, চলে যাবে তা হতে পারে না। আমাদেরকে সেখানে রুখে দাঁড়াতে হবে, আমাদেরকে দায়িত্ব পালন করতে হবে।”

বিএনপি মহাসচিব বলেন, “আজকে তথাকথিত উন্নয়নের কথা বলে লুটপাট চলছে। ‘মেগা প্রজেক্ট’ দিয়ে দিয়ে ‘মেগা দুর্নীতি’ চলছে এবং সুপরিকল্পিতভাবে শুধু কথার জোরে; আমাদের দেশে একটা কথা আছে- চাপার জোর।

“তাদের চাপার জোর, এই চাপার জোরে তারা নাকি এখন অনুন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত করে ফেলেছে। যে দেশে এখনও ৪২ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে, দুই বেলা দুই মুঠো ভালো খেতে পায় না, সেই দেশে নাকি উন্নয়নের লহরি বয়ে যাচ্ছে।”

আইনজীবীদের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, “আপনাদের উপরে দেশের জাতির অনেক আশা, অনেক আকাঙ্ক্ষা। এখানে ব্যারিস্টার শাহজাহান ওমর বলেছেন, ‘সভ্যতার সময়ে, যুগে যুগে পরিবর্তনে’ আপনাদের ভূমিকা ছিলো অসাধারণ। এই বাংলাদেশেই বহু আইনজীবী আছেন, ছিলেন, যারা অবস্থার পরিবর্তন করেছেন, সামনে দাঁড়িয়ে নেতৃত্ব দিয়েছেন।

“আজকে সময় চায়, আজকে যুগ চাচ্ছে, জাতি চাচ্ছে যে, আপনারা এগিয়ে আসুন। সামনে এগিয়ে এসে সামনে থেকে নেতৃত্ব দেন। এটা আমাদের প্রত্যাশা, জনগণের প্রত্যাশা।”

আইনজীবীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বিএনপি মহাসচিব বলেন, “আমি ব্যক্তিগতভাবে আপনাদের প্রতি অত্যন্ত কৃতজ্ঞ। আমি যখনই কারাগারে গেছি, আপনারা আমাকে বের করতে সর্বশক্তি নিয়োগ করেছেন।

“আমাদের যত নেতা-কর্মী কারাগারে গেছেন, তাদেরকে সকলকে কারাগার থেকে আইনের মাধ্যমে বের করে নিয়ে আসার জন্য সর্বাত্মক শক্তি নিয়োগ করেছেন, করে চলেছেন এখনো। সেজন্য আমি আপনাদের প্রতি কতৃজ্ঞ।”

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে ‘বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘোষিত রাষ্ট্র কাঠামো মেরামতের রূপরেখার ব্যাখ্যা ও বিশ্লেষণ’ শীর্ষক এই আলোচনা সভা হয়।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এ জে মোহাম্মদ আলীর সভাপতিত্বে এবং মহাসচিব কায়সার কামালের সঞ্চালনায় সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য জমির উদ্দিন সরকার, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, জয়নাল আবেদীন, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ফজলুর রহমান, ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিটের নেতা আবদুল জব্বার ভুঁইয়া, কামরুল ইসলাম সজল, ঢাকা বার ইউনিটের নেতা মাসুদ আহমেদ তালুকদার, ওমর ফারুক ফারুকী বক্তব্য রাখেন।