৭ মার্চ পালনে আওয়ামী লীগের নানা কর্মসূচি

বাঙালির ‘মুক্তির মহামন্ত্র’ ঘোষণার দিনটিতে ভোর সাড়ে ৬টায় বঙ্গবন্ধু ভবন ও আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় পতাকার সঙ্গে দলীয় পতাকা উত্তোলন করা হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2024, 11:48 AM
Updated : 6 March 2024, 11:48 AM

বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন ৭ মার্চ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বাঙালির ‘মুক্তির মহামন্ত্র’ ঘোষণার দিনটিতে ভোর সাড়ে ৬টায় বঙ্গবন্ধু ভবন ও আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় পতাকার সঙ্গে দলীয় পতাকা উত্তোলন করা হবে।

সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে অর্পণ করা হবে শ্রদ্ধার্ঘ্য।

দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বুধবার এক বিজ্ঞপ্তিতে জানান, ৭ মার্চে নানা আনুষ্ঠানিকতা রেখেছে আওয়ামী লীগ। সকালের কর্মসূচি ছাড়াও বিকাল ৪টায় রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভা রয়েছে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করবেন।

দিনটি পালনে কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কর্মসূচি গ্রহণ করে সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মী ও সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

৫৩ বছর আগে সোহরাওয়ার্দী উদ্যানে (তৎকালীন রেসকোর্স ময়দান) স্বাধীনতাকামী ৭ কোটি মানুষকে যুদ্ধের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়ে বঙ্গবন্ধু বলেছিলেন, “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম- এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।”

তার ওই ভাষণের ১৮ দিন পর পাকিস্তানি বাহিনী বাঙালি নিধনে নামলে বঙ্গবন্ধুর ডাকে শুরু হয় প্রতিরোধ যুদ্ধ। নয় মাসের সেই সশস্ত্র সংগ্রামের পর আসে বাংলাদেশের স্বাধীনতা।

জাতির পিতার ঐতিহাসিক ভাষণের সেই দিনটি পালনে প্রস্তুতি নিয়েছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো।

বৃহস্পতিবার সকল আনুষ্ঠানিকতা থাকলেও আগের দিন বুধবার বিকাল থেকেই শহর-নগরের পথে মাইকে বাজছে বাঙালির মুক্তি সংগ্রামের ডাক ৭ মার্চের ভাষণ।