আদম তমিজী হককে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করতে চিঠি গেল কেন্দ্রে

পাসপোর্ট পুড়িয়ে

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2024, 11:11 AM
Updated : 26 Jan 2024, 11:11 AM

ফেইসবুকে লাইভে এসে দলীয় শৃঙ্খলাবিরোধী কথাবার্তা ও বাংলাদেশের পাসপোর্ট পুড়িয়ে ফেলার ঘটনায় আদম তমিজী হককে আওয়ামী লীগ থেকে স্থায়ীভাবে বহিষ্কারের সুপারিশ করেছে দলটির ঢাকা মহানগর উত্তর শাখা।

এই ব্যবসায়ী এই কমিটির সদস্য ছিলেন। তাকে সেই পদ থেকে অব্যাহতি দেওয়ার পাশাপাশি দল থেকে স্থায়ীভাবে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে বলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান জানিয়েছেন।

তিনি বলেন, “গতকাল (রোববার) আমরা এ বিষয়ে বৈঠক করি ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচির বাসায়, সেখানে তমিজীকে বহিষ্কারের বিষয়ে মত দেন নেতারা। আজকে আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে কথা বলে স্থায়ী বহিস্কারের প্রস্তাব কেন্দ্রে পাঠিয়েছি।”

দল থেকে বহিষ্কারের সুপারিশের বিষয়ে বিদেশে অবস্থানরত আদম তামিজী হকের বক্তব্য জানা যায়নি।

হক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আদম তমিজী গত শনিবার সন্ধ্যায় ফেইসবুকে লাইভে এসে নিজের বাংলাদেশি পাসপোর্ট পুড়িয়ে দেন। সেখানে তিনি বলেন, “আমি আওয়ামী লীগের একজন নেতা ছিলাম। আওয়ামী লীগ আমার এক হাজার কোটি টাকা মেরে দিয়েছে। আমাকে দেশছাড়া করেছে। আমাকে মিথ্যা মামলা দিয়ে জেল খাটানোর চেষ্টা করছে। যে কারণে আমি বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করলাম।”

গাজীপুরের টঙ্গীতে হক গ্রুপের কারখানা দখলের অভিযোগ তুলে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলকে নিয়েও এর আগে ফেইসবুকে পোস্ট দিয়েছিলেন তমিজী। তবে রাসেল সেই অভিযোগ উড়িয়ে দিয়ে সাংবাদিকদের বলেছেন, নির্বাচন সামনে রেখে তার বিরুদ্ধে ‘চক্রান্ত’ এটি।

এই প্রেক্ষাপটে তমিজীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে তৎপর ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। শাখার সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি স্বাক্ষরিত যে চিঠি কেন্দ্রে পাঠানো হয়েছে, সেখানে বলা হয়েছে, “অতিসম্প্রতি ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য আদম তমিজী হক কর্তৃক তার বাংলাদেশের পাসপোর্ট পোড়ানো ও আওয়ামী লীগের নেতৃবৃন্দকে উদ্দেশ্য করে অশ্লীল গালাগাল এবং লাইভ সম্প্রচারের ভিডিও চিত্র হাতে আসায় আমরা বিস্মিত ও মর্মাহত হয়েছি। রবিবার মহানগর আওয়ামী লীগের এক জরুরি সভায় আদম তমিজী হককে রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ড ও দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে সংশ্লিষ্ট প্রমাণাদি প্রাপ্তি সাপেক্ষে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য পদ তেকে অব্যাহতি প্রদান করা হলো। এবং তাকে স্থায়ী বহিস্কারের সুপারিশ করছি।” 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)