খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন চিকিৎসকরা

বিএনপি নেত্রীর ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন বলেছেন, “ম্যাডামের অবস্থা ভালো নয়।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2023, 02:46 PM
Updated : 8 Oct 2023, 02:46 PM

এভারকেয়ার হাসপাতালে ভর্তি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা জানাতে সংবাদ সম্মেলন ডেকেছে তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড।

সকাল ৯টায় হাসপাতালের ১১তলায় এই সংবাদ সম্মেলন হবে বলে জানিয়েছেন বোর্ডের সদস্য ও বিএনপি নেত্রীর ব্যক্তিগত চিকিৎসক এজেডএম জাহিদ হোসেন।

তিনি বলেন, “ম্যাডামের অবস্থা ভালো নয়।”

গত ৯ অগাস্ট থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এভারকেয়ার কেয়ার হাসপাতালে ভর্তি আছেন। হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের তত্ত্বাবধায়নে ১৫ সদস্যের মেডিকেল বোর্ড তার বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছে।

বিএনপি নেত্রীর লিভার প্রতিস্থাপন করা জরুরি বলে মেডিকেল বোর্ড তার পরিবারকে ব্যবস্থা নিতে বলেছে। চিকিৎসকরা বলছেন, লিভার সিরোসিসের প্রভাবে তার হৃদযন্ত্র ও কিডনি জটিলতা বেড়েই চলেছে।

লিভারের মূল সমস্যার চিকিৎসা না হওয়ায় খালেদা জিয়ার স্বাস্থ্যের নতুন নতুন সমস্যা দেখা দিচ্ছে এবং জটিলতা বাড়ছে বলেও বিএনপি নেত্রীর চিকিৎসকদের পক্ষ থেকে বলা হচ্ছে।

৭৮ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী আথ্রাইটিস, হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসহ প্রভৃতি রোগে ভোগছেন।

তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাহী আদেশে দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের সাজা স্থগিত করার পর খালেদা জিয়া মুক্তি পেলেও বিদেশে তার চিকিৎসা করা যাচ্ছে না।

বিদেশে যাবেন না, এমন শর্তে ২০২০ সালের ২৫ মার্চ ছয় মাসের জন্য মুক্তি পান বিএনপি নেত্রী। সরকার বলছে, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী এখন বিদেশে যেতে চাইলে খালেদা জিয়াকে কারাগারে গিয়ে আবেদন করতে হবে।

তবে বিএনপি সরকারের এই ব্যাখ্যা মেনে নিচ্ছে না। তাদের অভিযোগ, সরকার বিদেশে চিকিৎসার সুযোগ না দিয়ে সাবেক প্রধানমন্ত্রীকে ‘মেরে ফেলতে চাইছে।’