একরামুজ্জামান ও শাহ আবু জাফরকে বিএনপি থেকে বহিষ্কার

একজন ভোট করতে মনোনয়নপত্র নিয়েছেন, অন্যজন যোগ দিয়েছেন অন্য দলে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2023, 04:43 AM
Updated : 28 Nov 2023, 04:43 AM

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য সৈয়দ একে একরামুজ্জামান এবং নির্বাহী কমিটির সদস্য শাহ মো. আবু জাফরকে ‘দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডের’ অভিযোগে দল থেকে বহিষ্কার করা হয়েছে।  

মঙ্গলবার দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সেখানে বলা হয়, দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার ‘সুস্পষ্ট অভিযোগের ভিত্তিতে’ একরামুজ্জামান ও আবু জাফরকে দলের প্রাথমিক সদস্যপদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করে বিএনপি যেখানে আন্দোলন চালিয়ে যাচ্ছে, সেখানে একরামুজ্জামান ব্রাক্ষণবাড়ীয়া-১ (নাসিরনগর) আসনে নির্বাচন করতে মঙ্গলবার রিটার্নিং অফিসারের কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

২০০১ সালের নির্বাচনে স্বতন্ত্র এবং ২০০৮ এবং ২০১৮ সালের নির্বাচনে ধানের শীষ প্রতীকে বিএনপি প্রার্থী হিসেবে ব্রাক্ষণবাড়ীয়া-১ আাসনে নির্বাচন করেন একরামুজ্জামান। কোনোবারই তিনি নির্বাচিত হতে পারেননি।

এদিকে নির্বাচনে অংশ নিতে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য শাহ মো. আবু জাফর নতুন নিবন্ধন পাওয়া বিএনএম-এ (বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন) গত ২১ নভেম্বর যোগ দিয়ে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব নেন।

আবু জাফর ১৯৭৯ সালে ফরিদপুর-৪ আসন নৌকা প্রতীকে এবং ১৯৮৬ ও ১৯৮৮ সালে লাঙ্গল প্রতীকে সংসদ নির্বাচনে অংশ নিয়ে এমপি হন। জাতীয় পার্টি থেকে ২০০৩ সালে বিএনপিতে যোগ দিয়ে ২০০৫ সালের উপনির্বাচনে ফরিদপুর-১ আসনে ধানের শীষ প্রতীকে ভোট করে সংসদ সদস্য হন তিনি।