শাওনের মৃত্যু জবাব ‘সরকার পতনে’ দিতে চান ফখরুল

ঢাকার নয়া পল্টনে মুন্সীগঞ্জের যুবদল নেতার কফিনে বিএনপির তরফে শ্রদ্ধা জানানো হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2022, 04:15 PM
Updated : 23 Sept 2022, 04:15 PM

মুন্সীগঞ্জে বিএনপি ও পুলিশের সংঘর্ষের সময় আহত যুবদল নেতা শাওন ভুঁইয়ার চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর জবাব ‘সরকারের পতন ঘটিয়ে’ দিতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার সন্ধ্যায় নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শাওনের জানাজার আগে সংক্ষিপ্ত বক্তব্যে বিএনপি মহাসচিব এ আহ্বান জানান।

তিনি বলেন, “শাওনের রক্ত আমাদেরকে আজকে নতুন করে শপথ নেওয়াচ্ছে যে, আমরা যেকোনো মূল্যে এই ফ্যাসিবাদী কর্তৃত্ববাদী সরকারের পতন ঘটিয়ে এই শাওনের যে আত্মত্যাগ; সেই আত্মত্যাগের আমরা প্রতিদান দেব।”

ফখরুল বলেন, “আজকে আমরা শপথ নেব, শাওন যে গণতন্ত্রের জন্য প্রাণ দিয়েছে, মানুষের অধিকারের জন্য প্রাণ দিয়েছে, ভোটাধিকারের জন্য প্রাণ দিয়েছে; তাকে আদায় করার জন্য আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে বাংলাদেশের সকল মানুষ এই কর্তৃত্ববাদী ফ্যাসিবাদী সরকারের পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করব; তবেই হবে শাওনের প্রতি সত্যিকারের শ্রদ্ধা নিবেদন।”

গত বুধবার মুন্সীগঞ্জ সদরের মুক্তারপাড়ায় পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে শাওনসহ বিএনপির প্রায় ৪০ জন আহত হয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাতে তার মৃত্যু হয়।

সবজি বিক্রেতা শাওন মিরকাদিম ৮ নম্বর ওয়ার্ড যুবদলের সাংগঠনিক সম্পাদক ছিলেন বলে জানিয়েছেন মিরকাদিম পৌর বিএনপির আহ্বায়ক মো. জসিমউদ্দিন।

বিএনপির শ্রদ্ধা

সন্ধ্যা ৬টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গ থেকে শাওনের কফিন নয়া পল্টনে নিয়ে আসা হয়।

দলের পক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায় দলীয় পতাকা দিয়ে ঢাকা কফিনে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান।

তাদের সঙ্গে জানাজায় অংশ নেন বিএনপির আবদুল্লাহ আল নোমান, শাহজাহান ওমর, রুহুল কবির রিজভী, আসাদুজ্জামান রিপন, ফজলুল হক মিলন, হাবিব উন নবী খান সোহেল, শামসুর রহমান শিমুল বিশ্বাস, কামরুজ্জামান রতন, মাসুদ আহমেদ তালুকদার, আজিজুল বারী হেলাল, রফিকুল ইসলাম ও মীর আলী নেওয়াজ, যুবদলের সুলতান সালাহউদ্দিন টুকু, মোনায়েম সরকারসহ অঙ্গসংগঠনের কয়েক হাজার নেতাকর্মী।

জানাজা শেষে শাওনের লাশবাহী গাড়ি মুন্সীগঞ্জের উদ্দেশে রওনা হয়। নয়াপল্টনের সড়কে সেই গাড়িকে মিছিল করে এগিয়ে দেন বিএনপির নেতাকর্মীরা। পরে তারা মশাল মিছিল বের করেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক