স্বতন্ত্রদের সঙ্গে বৈঠকে শেখ হাসিনা, দিলেন সংসদ শেখার তাগিদ

নতুন সংসদের প্রথম অধিবেশন বসছে আগামী মঙ্গলবার; তার আগে স্বতন্ত্র সংসদ সদস্যদের নিয়ে বৈঠকে বসেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2024, 03:03 PM
Updated : 28 Jan 2024, 03:03 PM

দ্বাদশ সংসদের স্বতন্ত্র প্রার্থীদের সংসদের রীতিনীতি ও কর্মপদ্ধতি সম্পর্কে ভালোভাবে জানার তাগিদ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

রোববার সন্ধ্যায় গণভবনে স্বতন্ত্র এমপিদের সঙ্গে বৈঠকের প্রারম্ভিক বক্তব্যে তিনি বলেন, “বাংলাদেশের ইতিহাস জানতে হবে, এবং সংবিধান আত্মস্থ করতে হবে। সংসদ কার্যপ্রনালি বিধি পড়তে হবে।”

নতুন সংসদের প্রথম অধিবেশন বসছে আগামী মঙ্গলবার। তার আগে রোববার স্বতন্ত্র সংসদ সদস্যদের নিয়ে এই বৈঠকে বসেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, যিনি টানা চতুর্থবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী বৈঠক সঞ্চালনা করছেন।

এ বৈঠকের যাদের আমন্ত্রণ জানানো হয়েছে, সেই ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্যের মধ্যে ৫৯ জনই আওয়ামী লীগ নেতা।

বিএনপি ও সমমনাদের বর্জনের মধ্যে গত ৭ জানুয়ারির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার আবহ সৃষ্টি করতে দলীয় প্রার্থীদের বিরুদ্ধে ভোটে দাঁড়াতে দলের কাউকে মানা করেনি আওয়ামী লীগ। সে কারণে আসনে আসনে নৌকার বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় নামেন বিভিন্ন পর্যায়ের আওয়ামী লীগ নেতারা। ৪৬টি আসনে নৌকাকে হারতে হয় স্বতন্ত্র প্রার্থীদের কাছে।

বৈঠকের শুরুতে স্বতন্ত্র এমপিদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, "আমাদের সংসদ ওয়েস্টমিনস্টার টাইপ পার্লামেন্ট। সংসদ প্রাকটিস ভালো করে জানতে হবে।"

এবারের নির্বাচনে আওয়ামী লীগ জয় পেয়েছে ২২৩টি আসনে। তাদের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল- পেয়েছে একটি করে আসন। আওয়ামী লীগের সমর্থনে বাংলাদেশ কল্যাণ পার্টি জিতেছে একটি।

স্বতন্ত্র প্রার্থীদের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে জাতীয় পার্টিও। গত দুটি সংসদের প্রধান বিরোধী দলটিকে ছাড় দিয়ে ২৬টি আসনে নৌকার প্রার্থী তুলে নিয়েছিল আওয়ামী লীগ। কিন্তু ১৪টিতে স্বতন্ত্র প্রার্থী হয়ে লাঙ্গলের প্রার্থীকে হারিয়ে দেন ক্ষমতাসীন দলের নেতারা।

রেকর্ড সংখ্যক স্বতন্ত্র প্রার্থীর জয় এবং সংসদে দ্বিতীয় বৃহত্তম দল জাতীয় পার্টির আসন সংখ্যা ১১টিতে নামার পর সংসদে বিরোধী দল কারা হবে, এ নিয়েও দেখা দেয় প্রশ্ন।

তবে শেষ পর্যন্ত জাতীয় পার্টির নেতা জিএম কাদেরকে বিরোধীদলীয় নেতা এবং আনিসুল ইসলাম মাহমুদকে উপনেতা হিসেবে স্বীকৃতি দিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

স্বতন্ত্র সংসদ সদস্যরা জোট করলে সংরক্ষিত নারী আসনের মধ্যে ১০টি তারা পাবে। তবে তারা জোট করবেন কি না, সে বিষয়ে মতভিন্নতা আছে স্বতন্ত্র এমপিদের।

একাধিক সংসদ সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, তারা কী করবেন, তা নির্ভর করবে শেখ হাসিনার দিক নির্দেশনার ওপর।  

পুরনো খবর

Also Read: স্বতন্ত্র সংসদ সদস্যদের গণভবনে প্রধানমন্ত্রীর আমন্ত্রণ