বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদের মৃত্যু

দীর্ঘদিন ধরে তিনি মতিষ্কের রক্তক্ষরণজনিত জটিলতায় ভুগছিলেন, তার বয়স হয়েছিল ৭৬ বছর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2022, 06:40 AM
Updated : 31 Oct 2022, 06:40 AM

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও সাবেক সচিব সাবিহ উদ্দিন আহমেদ মারা গেছেন। 

পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার সকাল ৭টা ৩৫ মিনিটে গুলশানের ইউনাইটেড হাসপাতালে মৃত্যু হয় সাবিহ উদ্দিন আহমেদের। তার বয়স হয়েছিল ৭৬ বছর। 

২০১৭ সালে একবার স্ট্রোক হয়েছিল এই বিএনপি নেতার। এরপর থেকে মস্তিষ্কের রক্তক্ষরণজনিত নানা জটিলতায় ভুগছিলেন। অসুস্থতার কারণে রাজনীতি থেকেও অনেকটা নিষ্ক্রিয় হয়ে পড়েন। স্ত্রী এবং দুই ছেলে-মেয়েকে রেখে গেছেন তিনি। 

সাবিহ উদ্দিনের মৃত্যুতে বিএনপির পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়েছে। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন শীর্ষ নেতারা। 

সাবিহ উদ্দিন আহমেদের মৃত্যুর খবর পেয়ে তার গুলশানের বাসায় যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ব্যক্তি জীবনেও মির্জা ফখরুল ও সাবিহ উদ্দিন আহমেদ বন্ধু ছিলেন; ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একই ব্যাচের ছাত্র ছিলেন তারা। 

মির্জা ফখরুল বলেন, “সাবিহ উদ্দিন একজন সত্যিকার দেশপ্রেমিক নেতা ছিলেন। তার মৃত্যুতে বিএনপির যে ক্ষতি হয়েছে তা পূরণ হবার নয়। ব্যক্তিগতভাবে আমি একজন প্রিয় বন্ধুকে হারালাম। তার মৃত্যু আমার জন্য কষ্টদায়ক। আমি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। আল্লাহ যেন তাকে বেহেস্ত নসিব করেন।“ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকা অবস্থায় ছাত্র ইউনিয়েন সঙ্গে সম্পৃক্ত হন সাবিহ উদ্দিন আহমেদ। লেখাপড়া শেষে যোগ দেন পাকিস্তান সিভিল সার্ভিসে। 

স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মন্ত্রিসভার যোগাযোগ মন্ত্রী ক্যাপ্টেন এম মনসুর আলীর তথ্য কর্মকর্তা ছিলেন সাবিহ উদ্দিন। 

তিনি জিয়াউর রহমানের আমলে জ্বালানি মন্ত্রী আকবর হোসেন, এইচএম এরশাদের আমলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী সিরাজুল হোসেন খানের একান্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। 

পরে ১৯৯১ সালে তৎকালীন প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার একান্ত সচিব হন সাবিহ উদ্দিন আহমেদ। সেই দায়িত্ব পালন শেষে আবার তথ্য ক্যাডারে ফিরে যান। 

২০০১ সালে সাবিহ উদ্দিন আহমেদ পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে আসেন। তাকে যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনারও করা হয়েছিল বিএনপি সরকারের সময়ে। 

সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার পর সাবিহ উদ্দিন আহমেদ বিএনপির রাজনীতি সক্রিয়ভাবে যোগ দেন এবং চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলে সদস্য পদ পান।  

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “উনার মেয়ে শেহেজাবিন আসমা আহমেদ যুক্তরাষ্ট্র থাকেন। তিনি দেশের পথে। বাদ এশা গুলশান আজাদ মসজিদে সাবিহ উদ্দিন আহমেদের জানাজা হবে। এরপর তাকে বনানীতে তার বাবার কবরে দাফন করা হবে।”