মানুষের চোখের ভাষা বুঝুন, দেয়াল লিখন দেখুন: ফখরুল

“মিথ্যা মামলা দিয়েছে, তাতে কী আমাদের নেতাকর্মীদের মধ্যে কোনো রকমের ভয় সৃষ্টি হয়েছে?”- প্রশ্নও রাখেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 03:08 PM
Updated : 15 March 2023, 03:08 PM

বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দিতে সরকার ‘নতুন পদ্ধতি’ আবিষ্কার করেছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার বিকালে নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে যুবদল আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে বিএনপি মহাসচিব এ অভিযোগ করেন।

তিনি বলেন, ‘‘এখন কল্পনা করতে পারেন- কোনো একটি গণতান্ত্রিক দলের ৩৫ লক্ষ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা… এটাও তারা করেছে। একদিকে ভালো যে, যারা মামলাগুলো দেয় তাদের কাছে একেবারে টাইপ করা ফর্মের মধ্যে করে এফআইআরের কপি দেওয়া আছে। সব থানায় দিয়ে দেয়, সেই কপিটা নিয়ে গিয়ে সকলের নাম ঢুকিয়ে দেয়।

‘‘এটা তারা নিসন্দেহে নতুন একটা সৃজনশীল পদ্ধতি আবিষ্কার করেছে কী করে নির্যাতন করা যায়, নিপীড়ন করা যায়, বিরোধীদলকে দমন করে রাখা যায়। এই যে ১৪/১২ বছর ধরে এই কাজটা (নতুন পদ্ধতির) তারা (সরকার) করছে।”

মির্জা ফখরুলের অভিযোগ, ‘‘২০১৩ সাল থেকে শুরু করেছিল গুম করে দেওয়া…ইলিয়াস আলীকে করেছে, চৌধুরী আলমকে করেছে…। হাজারো মানুষকে গুলি করে হত্যা করেছে, থানায় নিয়ে গুলি করে হত্যা করেছে, পায়ে গুলি করে পঙ্গু করে দিয়েছে।

“৩৫ লক্ষ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছে তাতে কী আমাদের নেতাকর্মীদের মধ্যে কোনো রকমের ভয় সৃষ্টি হয়েছে? তাতে কী এই সমাবেশ বন্ধ করা গেছে? তাতে কী ৬ আগস্ট থেকে আমরা যে সমাবেশ শুরু করেছিলাম তা কী বন্ধ করা গিয়েছিল। এই অফিসের সামনে যে ঘটনা করেছে তাতে কী বিএনপির আন্দোলনকে বন্ধ করতে পেরেছে।”

এসব ঘটনা থেকে আওয়ামী লীগকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “দেখেন জনগণের ন্যায় সঙ্গত দাবিকে কখনও কোনো অস্ত্র দিয়ে দাবিয়ে রাখা যায় না, অতীতেও যায়নি।”

জনগণের বিরুদ্ধে কেউ টিকতে পারে না মন্তব্য করে বিএনপি মহাসচিব সরকারের উদ্দেশ্যে বলেন, ‘‘আমি বারবার বলেছি- আপনারা মানুষের ভাষা বুঝতে পারছেন না, আপনারা দেয়ালের লিখন দেখতে পারছেন না। দয়া করে মানুষের চোখের ভাষা বুঝুন, দেয়ালের লিখন দেখুন।”

১০ দফার চূড়ান্ত আন্দোলনের জন্য নেতাকর্মীদের আরও সংগঠিত হওয়ার আহবান জানান তিনি।

সমাবেশে রুহুল কবির রিজভী, মীর সরাফত আলী সপু, মোনায়েম মুন্না, এসএম জাহাঙ্গীরসহ সব নেতাকর্মীর মুক্তি দাবি করেন তিনি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও যুবদলের সাধারণ সম্পাদক আবদুল মোনায়েম মুন্না, সহসভাপতি ইউসুফ বিন জলিল কালু, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মাওলা শাহিনসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে এ বিক্ষোভ সমাবেশ করে যুবদল।

যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টনের সঞ্চালনায় সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায়, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান ও আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, আবদুস সালাম আজাদ, কামরুজ্জামান রতন, মীর নেওয়াজ আলী, যুব দলের মামুন হাসান, নুরুল ইসলাম নয়ন বক্তব্য রাখেন।