এবার আসছে হরতাল: গয়েশ্বর

সরকারের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগও আনেন বিএনপি নেতা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2024, 04:56 AM
Updated : 20 Jan 2024, 04:56 AM

সরকার পতনের দাবিতে আন্দোলনে এবার বিএনপি হরতাল ডাকতে যাচ্ছে বলে ইঙ্গিত দিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। বলেছেন, তারা এতদিন শান্তিপূর্ণ কর্মসূচি পালন করেছেন, কিন্তু শেখ হাসিনা তা বুঝতে পারছেন না। তাই এখন কঠোর হবে বিএনপি।

‘এক দফা’ দাবিতে আন্দোলনে টানা ১৫ দিনের কর্মসূচির প্রথম দিন বৃহস্পতিবার কিশোরগঞ্জের ভৈরব থেকে সিলেট পর্যন্ত রোড মার্চ শেষে সেখানে এক সমাবেশে তিনি এ কথা বলেন।

বিএনপি নেতা বলেন, “আমরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছি যা শেখ হাসিনা বুঝতে পারছে না। এখন শক্ত কর্মসূচি দিতে হবে, আর তা হচ্ছে হরতাল।”

রাতে সিলেট নগরীর সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে হয় এই জনসভা।

গয়েশ্বর বলেন, “দিনের ভোট রাতে হয়ে যায়, দেশের টাকা বিদেশে পাচার করা হচ্ছে। তাই মানুষ শেখ হাসিনাকে আর এক মুহূর্তও ক্ষমতা দেখতে চায় না।

“আমরা ক্ষমতায় আসার জন্য আন্দোলন করছি না। আমরা আন্দোলন করছি গণতন্ত্রের জন্য, ভোটাধিকারের জন্য। তাই পরিষ্কার কথা, সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। শেখ হাসিনার অধীনে দেশে কোন নির্বাচন হবে না, দেশের মানুষ হতে দেবে না।”

সরকারের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগও আনেন বিএনপি নেতা। বলেন, “লক্ষ লক্ষ কোটি টাকা বিদেশে পাচার করে ব্যাংকগুলোকে খালি করে দিয়েছে। ডলারের কারণে এলসি করা যাচ্ছে না।”

সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, “মানুষ জীবন বাজি রেখে রাস্তায় নেমেছে। দেশের মানুষ শেখ হাসিনাকে বিদায় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তারা এই সরকারের অধীনে নির্বাচনে যাবে না।”

দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ না দেখেই ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বলেও দাবি করেন তিনি।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন। দলের ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির, আরিফুল হক চৌধুরী, যুগ্ন মহাসচিব হাবিবুন নবী খান সোহেল ও খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হাসান জীবন ও এমরান সালেহ প্রিন্সও এ সময় বক্তব্য রাখেন।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)