সব অপশক্তির মুখপাত্র ফখরুল: কাদের

“যারা এ দেশে বাস করে বলতে পারে পাকিস্তান আমল ভালো ছিল, সে কি অপশক্তির পৃষ্ঠপোষক নয়?”- বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 01:04 PM
Updated : 25 March 2023, 01:04 PM

বিএনপিকে পাকিস্তানের ‘দালাল পার্টি’ আখ্যা দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সেই দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশের সব অপশক্তির ‘মুখপাত্র’ হিসেবে দায়িত্ব পালন করছেন।

শনিবার জাতীয় গণহত্যা দিবসের আলোচনা সভায় তিনি বলেন, “যারা আমাকে বলেন ফখরুলকে টার্গেট করে কথা বলি। তাদের উদ্দেশে বলতে চাই, ফখরুল প্রতিদিনই আমাদের টার্গেট করে। তাকে কিছু বললে আপনাদের গায়ে জ্বালা ধরে কেন?”

‘পাকিস্তান আমলে ভালো ছিল’ মির্জা ফখরুলের এমন বক্তব্যের কঠোর সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, “যারা বলে পাকিস্তান আমলে ভালো ছিলাম, তারা পাকিস্তানের সেবা দাস ও দালাল। তাদের প্রতিহত করতে হবে। প্রতিরোধ গড়ে তুলতে হবে।

“সকল অপশক্তির মুখপাত্র তিনি (ফখরুল)। তার বিরুদ্ধে কথা বলব না? এই দেশে বাস করে যে বলতে পারে পাকিস্তান আমল অনেক ভালো ছিলো। সে কি অপশক্তির চেতনা ধারণ করে না? সে কি অপশক্তির পৃষ্ঠপোষক নয়?”

তিনি বলেন, “বিএনপি পাকিস্তানের দালাল পার্টি। তাদের হৃদয়ে পাকিস্তান, চেতনায় পাকিস্তান। তাদেরকে পরাভূত ও পরাজিত করার শপথ নিতে হবে।“

বিএনপি গণহত্যা দিবস পালন করে না দাবি করে কাদের বলেন, "তাদের আজ (২৫ মার্চ) কোনো কর্মসূচি নেই। তারা কোনো কর্মসূচি রাখে না।

“২৫ ও ২৬ মার্চের চেতনা তারা ধারণ করে না। এ কারণে তারা চুপচাপ বসে আছে। এ দিবসটির প্রতি তাদের আবেগ ও অনুভূতি নেই।”

দলীয় সভাপতি শেখ হাসিনার নির্দেশে আওয়ামী লীগের কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত কোনো ইফতার পার্টি না করার জন্যও বলেন দলের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, "প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিদ্ধান্ত নিয়েছেন কৃচ্ছ্রতা সাধন করবেন। এই বৈশ্বিক সঙ্কটে গরিব মানুষের জন্য ইফতার ও খাদ্যসামগ্রী দলের পক্ষ থেকে তুলে দেবেন। ইফতার পার্টি করতে নেত্রী বারণ করেছেন।”

এদিন ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগের আয়োজনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এ আলোচনা সভা হয়।

দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, কামরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, মহানগর উত্তরের সভাপতি শেখ বজলুর রহমান বক্তব্য দেন।

২৬ মার্চে আওয়ামী লীগের কর্মসূচি

এসময় স্বাধীনতা দিবসে দলীয় কর্মসূচি ঘোষণা করে কাদের বলেন, রোববার ভোর ৫টা ৫৭ মিনিটে জাতীয় স্মৃতিসৌধে দলের পক্ষে শ্রদ্ধা নিবেদন করা হবে। ভোর পৌনে ৭টায় ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী লীগ।

এছাড়া বেলা ১১টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হবে।

স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সোমবার আলোচনা সভা করবে আওয়ামী লীগ। বেলা ১১টা থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন।